Download
the bengali
font
 
   আমাদের বিষয়ে     জরুরী তথ্যাবলী     সাধারণ প্রশ্নাবলী     আর্থিক শিক্ষা     অভিযোগ   অন্যান্য সূত্রগুলি 
 ব্যাংক ব্যবস্থা
 মুদ্রা ব্যবস্থা
 বিদেশি মুদ্রা ব্যবস্থা
 সরকারী অর্থপত্রের বাজার
 ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলি
 পাওনা মেটানোর ব্যবস্থা
হোম >> সাধারণ প্রশ্নাবলী - View
Date: 01/06/2015
সরকারি পেনশনার-দের পেনশন প্রদান

অনুমোদিত ব্যাঙ্ক দ্বারা সরকারি পেনশনার-দের পেনশন প্রদান প্রকল্প

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক(রিজার্ভ ব্যাঙ্ক) তাদের এজেন্সী ব্যাঙ্কগুলির মাধ্যমে সমস্ত কেন্দ্রীয় সরকারি বিভাগ এবং কিছু রাজ্য সরকারি বিভাগের পেনশন বিলি ব্যবস্থা তত্ত্বাবধান করে। এই কাজ সম্পন্ন করার পথে রিজার্ভ ব্যাঙ্ক পেনশন নির্ধারন,হিসাব এবং পেনশন প্রদান তৎসহ পেনশন পুনঃনির্ধারন (সংস্করণ)/ মহার্ঘ্য সহায়তা (ডিয়ারনেস রিলিফ),এক ব্যাঙ্ক থেকে অন্য ব্যাঙ্কে পেনশন খাতা (অ্যাকাউন্ট) স্থানান্তরণ প্রভৃতি বিষয়ে পেনশনার-দের কাছ থেকে প্রশ্নের/অভিযোগের সম্মুখীন হচ্ছে।রিজার্ভ ব্যাঙ্ক এই প্রশ্ন/অভিযোগগুলি পর্যালোচনা করেছে এবং এক্ষেত্রে “প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্নাবলী”-র উত্তর সংক্রান্ত একটি নথি নির্মাণ করেছে।আশা করা যাচ্ছে যে এই নথি পেনশনারদের মনে উদ্ভূত বেশীরভাগ প্রশ্ন / অস্পষ্টতার নিরসন করবে।

1. একজন পেনশনার কি কোন ব্যাঙ্ক শাখা থেকে তার পেনশন তুলতে পারেন?

হ্যাঁ।

এমনকি একজন অবসরপ্রাপ্ত সরকারি কর্মী যিনি আগে কোন ট্রেজারি বা ডাকঘর (পোস্ট অফিস) থেকে পেনশন তুলতেন তিনিও কোন অনুমোদিত ব্যাঙ্কের শাখা থেকে পেনশন নেওয়ার সিদ্ধান্ত নিতে পারেন।

2. পেনশন অনুমোদনের উপযুক্ত কতৃপক্ষ কে?

যে মন্ত্রক/বিভাগ/দপ্তর-এর অধীনে সরকারি চাকুরিজীবী শেষ কর্মসম্পাদন করেছেন সেই মন্ত্রক/বিভাগ/দপ্তর পেনশন অনুমোদনের উপযুক্ত কতৃপক্ষ।উপরোক্ত কতৃপক্ষ প্রথম বারের জন্য পেনশনের নির্ধারণ করেন এবং পরবর্তী ক্ষেত্রে, যদি প্রযোজ্য হয়, পেনশনের পরিমাণগত পুনঃনির্ধারন করবে পেনশন প্রদানকারী ব্যাঙ্ক, যথোপযুক্ত কেন্দ্রীয় সরকারী/রাজ্য সরকারী কতৃপক্ষের নির্দেশ সাপেক্ষে।

3. অনুমোদিত ব্যাঙ্কে পেনশন জমা করার জন্য পেনশনারকে কি আলাদা পেনশন অ্যাকাউন্ট খুলতে হয়?

পেনশনারের আলাদা পেনশন অ্যাকাউন্ট খোলার প্রয়োজন নেই।পেনশনারের নির্ধারিত ব্যাঙ্ক শাখায়, তাঁর আগে থেকে বিদ্যমান সেভিংস/কারেন্ট অ্যাকাউন্টে পেনশন জমা করা যায়।।

4. একজন পেনশনার কি তাঁর স্ত্রী/স্বামীর সঙ্গে যৌথ-অ্যাকাউন্ট খুলতে পারেন?

হ্যাঁ।

কেন্দ্রীয় সরকারের সকল পেনশনার এবং যে সমস্ত রাজ্য সরকার এই ব্যবস্থায় সহমত হয়েছেন তাদের পেনশনাররা তাদের স্ত্রীর/স্বামীর সঙ্গে যৌথ-অ্যাকাউন্ট খুলতে পারেন।

5. পেনশনারদের স্ত্রী/স্বামীর সঙ্গে চালু রাখা এইসব যৌথ-অ্যাকাউন্টগুলি কি “প্রথম ব্যক্তি বা উত্তরজীবী (ফোর্মার অর সারভাইবার)” অথবা “দুজনের যে কোন একজন বা উত্তরজীবী (আইদার অর সারভাইবার)” ভিত্তিতে পরিচালনা করা যাবে?

পেনশনারদের স্ত্রী/স্বামীর সঙ্গে চালু রাখা যৌথ-অ্যাকাউন্ট “প্রথম ব্যক্তি বা উত্তরজীবী (ফোর্মার অর সারভাইবার)” অথবা “দুজনের যে কোন একজন বা উত্তরজীবী (আইদার অর সারভাইবার)” ভিত্তিতে পরিচালনা করা যাবে।

6. পেনশনারের মৃত্যুর পরেও কি ফ্যামিলি পেনশনের জন্য যৌথ-অ্যাকাউন্ট চালিয়ে যাওয়া যেতে পারে?

হ্যাঁ।

কেন্দ্রীয় সরকারি পেনশনারের ক্ষেত্রে পেনশনারের স্ত্রী/স্বামী যার নামে ফ্যামেলি পেনশন, পেনশন পেমেন্ট অর্ডার(PPO)-এ অনুমোদিত আছে যদি তিনি পেনশনারের উত্তরজীবী হন তবে ফ্যামেলি পেনশন এই হেতু নতুন অ্যাকাউন্ট না খুলে বিদ্যমান অ্যাকাউন্টে জমা করা যাবে এবং পেনশন প্রদানকারী ব্যাঙ্ক নতুন অ্যাকাউন্ট খোলার জন্য বাধ্য করবে না।

7. ব্যাঙ্কে চালু রাখা পেনশন অ্যাকাউন্টে ন্যুনতম কত টাকার জমা বজায় রাখতে হবে?

আরবিআই পেনশন অ্যাকাউন্টে ন্যুনতম কত টাকার জমা বজায় রাখতে হবে সেই সীমা নির্ধারন করেনি। পৃথক পৃথক ব্যাঙ্ক এই সংক্রান্ত নিজস্ব নীতি নির্ধারন করেছে।যদিও কিছু ব্যাঙ্ক পেনশন অ্যাকাউন্টে শূণ্য জমার(জিরো ব্যালান্স) অবস্থানও মঞ্জুর করেছে।

8. অনুমোদিত ব্যাঙ্ক শাখায় কে পেনশন পেমেন্ট অর্ডার(পি পি ও) পাঠান?

মন্ত্রক/ বিভাগ/ রাজ্য সরকারের সংশ্লিষ্ট পেনশন অনুমোদন কর্তৃপক্ষ ব্যাঙ্কের সেই শাখায় পি পি ও প্রেরণ করেন যে ব্যাঙ্ক শাখা থেকে পেনশনার পেনশন তুলতে চান ।যদিও সিপিপিসি (CPPCs) লাগু হওয়ার পর পেনশন অনুমোদন কর্তৃপক্ষ ব্যাঙ্ক শাখার পরিবর্তে ব্যাঙ্কটির সিপিপিসি-তে পিপিও পাঠানো শুরু করেছে।

9. পেনশন প্রদানকারী ব্যাঙ্ক শাখায় কখন পেনশন জমা করা হয়?

শুধুমাত্র মার্চ মাস ছাড়া অন্য মাসে পেনশন প্রদানের দিন স্থিরিকৃত হয় পেনশন প্রদানকারী ব্যাঙ্ক শাখার কাজের সুবিধা অনুসারে মাসের শেষ চারটি কাজের দিনের মধ্যে যে কোন দিনে। মার্চ মাসের পেনশনের ক্ষেত্রে পেনশন এপ্রিল মাসের প্রথম দিনে অথবা তৎপরবর্তী কোন দিনে জমা করা হয়।

10. একজন পেনশনার কি তাঁর পেনশন অ্যাকাউন্ট একই ব্যাঙ্কের অন্য শাখায় অথবা অন্য ব্যাঙ্কের শাখায় স্থানান্তরিত করতে পারেন?

  1. একজন পেনশনার তাঁর পেনশন অ্যাকাউন্ট একই কেন্দ্রের অন্তর্গত এক ব্যাঙ্ক শাখা থেকে অন্য ব্যাঙ্ক শাখায় অথবা অন্য কোন কেন্দ্রের ব্যাঙ্ক শাখায় স্থানান্তরিত করতে পারেন।

  2. তিনি তাঁর অ্যাকাউন্ট একই কেন্দ্রের অন্তর্গত একটি অনুমোদিত ব্যাঙ্ক থেকে অন্য অনুমোদিত ব্যাঙ্কে স্থানান্তরিত করতে পারেন (এই ধরনের স্থানান্তরণ বছরে মাত্র একবার করার অনুমোদন আছে)।

  3. তিনি তাঁর অ্যাকাউন্ট একটি অনুমোদিত ব্যাঙ্ক থেকে ভিন্ন কেন্দ্রের অন্য অনুমোদিত ব্যাঙ্কে স্থানান্তরিত করতে পারেন।

11. অন্য শাখা বা ব্যাঙ্কে, ক্ষেত্রবিশেষে যেটি প্রযোজ্য, পি পি ও হস্তান্তরণ করা হলে পেনশন প্রদানের জন্য কি পদ্ধতি অনুসরণ করা হবে?

হস্তান্তরকারী (পুরানো) ব্যাঙ্ক শাখার বিলি করা শেষ পেনশনের তারিখ থেকে পরবর্তী তিন মাসের পেনশন বিলি করবে হস্তান্তরিত (নতুন) ব্যাঙ্ক শাখা পেনশনারের পিপিও-এর প্রতিলিপির ভিত্তিতে।হস্তান্তরকারী এবং হস্তান্তরিত (পুরানো ও নতুন) উভয় ব্যাঙ্ক শাখাই সুনিশ্চিত করবে যে এই তিন মাসের মধ্যে সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র যেন হস্তান্তরিত ব্যাঙ্ক শাখায় জমা হয়।

12. পেনশন প্রদান শুরু হওয়ার আগে, সনাক্তকরণের জন্য, কি পেনশনারের সমস্ত কাগজ-পত্রসহ ব্যাঙ্ক শাখায় উপস্থিত থাকা জরুরী?

হ্যাঁ।

পেনশন শুরু হয়ার আগে পেনশনারকে সনাক্তকরণের জন্য পেনশনারকে পেনশন প্রদানকারী ব্যাঙ্ক শাখায় উপস্থিত থাকতে হবে।পেনশন প্রদানকারী শাখা পেনশনারের নমুনা হস্তাক্ষর অথবা হাতের/পায়ের বুড়ো আঙ্গুলের ছাপ সংগ্রহ করবে।

13. যদি পেনশনার প্রতিবন্ধী/অশক্ত হন এবং পেনশন প্রদানকারী ব্যাঙ্ক শাখা্য উপস্থিত হওয়ার মতো শারীরিক অবস্থায় না থাকেন তবে ব্যাঙ্ককে কি পদ্ধতি অবলম্বন করতে হবে?

যদি পেনশনার শারীরিকভাবে প্রতিবন্ধী/ অশক্ত এবং ব্যাঙ্ক শাখায় উপস্থিত হতে অপারগ হন, তবে তাঁর ব্যাক্তিগতভাবে উপস্থিত হওয়ার শর্তকে মকুব করা হয়।এই সমস্ত ক্ষেত্রে ব্যাঙ্ক আধিকারিক পেনশনারের সনাক্তকরণের জন্য এবং নমুনা হস্তাক্ষর অথবা হাতের/পায়ের বুড়ো আঙ্গুলের ছাপ সংগ্রহ করার জন্য তাঁর বাসস্থানে/হাসপাতালে সাক্ষাৎ করেন।

14. পেনশনার কি পিপিও-এর অর্দ্ধেক অংশ নিজস্ব নথি হিসাবে নিজের কাছে রাখার জন্য দাবী করতে পারেন এবং মূল পেনশন-এর পরিমার্জনা, মহার্ঘ্য মুক্তি (ডিয়ারনেস রিলিফ) ইত্যাদি কারণে পেনশন রাশির পরিমানগত পরিবর্তন হলে সেই তথ্য পেনশন প্রদানকারী ব্যাঙ্ক শাখা থেকে সময়ীকরণ (আপডেট) করিয়ে নিতে পারেন?

হ্যাঁ।

পেনশনারের পিপিও-এর অর্দ্ধেক অংশ নিজস্ব নথি হিসাবে নিজের কাছে রাখার অধিকার আছে এবং যখন মূল পেনশন, মহার্ঘ্য সহায়তা (ডিয়ারনেস রিলিফ) ইত্যাদির পরিমার্জনা হবে পেনশন প্রদানকারী ব্যাঙ্ক শাখাকে পেনশনারের কাছ থেকে তাঁর পিপিও-এর অর্দ্ধাংশ চেয়ে নিতে হবে এবং সরকারি নির্দেশ/ নোটিফিকেশন লিপিবদ্ধ করে তাঁকে ফেরত দিতে হবে।

15. পেনশন প্রদানকারী ব্যাঙ্ক শাখাকে কি প্রস্তাবিত ফর্মাতে তাদের প্রদত্ত পেনশনের সামগ্রিক তথ্য (ডিটেল্ড রেকর্ড) রক্ষা করতে হবে?

হ্যাঁ।

পেনশন প্রদানকারী ব্যাঙ্ক শাখাকে সময়ে সময়ে তাদের প্রদত্ত পেনশনের সামগ্রিক তথ্য প্রস্তাবিত ফর্মাতে রক্ষা করতে হবে যে তথ্য ক্ষমতাপ্রাপ্ত আধিকারিক দ্বারা প্রত্যয়িত হবে।

16. পেনশন প্রদানকারী ব্যাঙ্ক শাখা কি পেনশনারের অ্যাকাউন্টে জমা হওয়া অতিরিক্ত রাশি ফেরত নিয়ে নিতে পারে?

হ্যাঁ।

পেনশন প্রদানকারী ব্যাঙ্ক শাখা পেনশন প্রদান শুরু করার আগে পেনশনারের কাছ থেকে এই মর্মে নির্ধারিত ফর্মাতে একটি অঙ্গীকার নেয় এবং সেই স্বাপেক্ষে কোন সম্পর্কিত জরুরী তথ্য দেরীতে লাভ করা অথবা কোন প্রকৃত ভুলের ফলে পেনশনারের অ্যাকাউন্টে জমা হওয়া অতিরিক্ত রাশি ফেরত নিয়ে নিতে পারে।কোন মৃত পেনশনারের পেনশন অ্যাকাউন্টে জমা হওয়া অতিরিক্ত রাশি পেনশনারের আইনী উত্তরাধিকারীগণ/ নমিনীদের থেকে ফেরত নেওয়ার আধিকারও ব্যাঙ্কের আছে।

17. প্রশ্ন : একজন পেনশনারের কি তাঁর জীবিত থাকার প্রমাণপত্র (লাইফ সার্টিফিকেট) /চাকুরী-রত না হওয়ার প্রমাণপত্র অথবা চাকুরী-রত হওয়ার প্রমাণপত্র প্রতিবছর নভেম্বর মাসে জমা করা বাধ্যকতামূলক? যদি বাধ্যকতামূলক হয় তবে কীভাবে এই নিয়ম অনুপালন করতে হবে?

উত্তর: হ্যাঁ।

অবিচ্ছিন্ন পেনশন প্রাপ্তি বজায় রাখতে পেনশনারকে প্রতিবছর নভেম্বর মাসে তাঁর জীবিত থাকার প্রমাণপত্র(লাইফ সার্টিফিকেট)/চাকুরি-রত না হওয়ার প্রমাণপত্র অথবা চাকু্রি-রত হওয়ার প্রমাণপত্র প্রস্তাবিত ফর্মায় জমা করা নিশ্চিত করতে হবে।জীবিত থাকার প্রমাণপত্র জারির জন্য সনাক্তকরণের উদ্দেশ্যে পেনশনার, পেনশন প্রদানকারী ব্যাঙ্কের যে কোন শাখায় ব্যাক্তিগতভাবে হাজির হতে পারেন। যদি জটিল শারীরিক অসুস্থতা/ শারীরিক অশক্তির কারণে পেনশনার তাঁর জীবিত থাকার প্রমাণপত্র যোগাড় করতে না পারেন, ব্যাঙ্ক আধিকারিক পেনশনারদের জীবিত থাকার প্রমাণপত্র গ্রহণ করার জন্য তাঁদের বাসস্থানে/হাসপাতালে সাক্ষাৎ করবেন।

এমন অভিযোগ পাওয়া যায় যে পেনশনারদের জীবিত থাকার প্রমাণপত্র (Life Certificate) যেগুলি পেনশন প্রদানকারী ব্যাঙ্ক শাখার কাউন্টারে জমা করা হয় সেগুলি খুঁজে পাওয়া যায় না যার ফলে মাসিক পেনশন প্রদানে দেরী হয়।পেনশনারদের এই অসুবিধা দূর করার জন্য সমস্ত এজেন্সী ব্যাঙ্কগুলিকে আবশ্যিকভাবে স্বাক্ষরিত প্রাপ্তিস্বীকৃতিপত্র(অ্যাকনলেজমেন্ট) জারি করার নির্দেশ দেওয়া হয়েছে। তাদের আরও নির্দেশ দেওয়া হয়েছে তারা যেন পেনশনারদের লাইফ সার্টিফিকেট জমা হওয়া তথ্য তাদের সিবিএস(CBS)-এ নথিভুক্ত করেন এবং সিস্টেম থেকে স্বত উদ্ভূত প্রাপ্তিস্বীকৃতিপত্র জারির কথা বিবেচনা করেন যা

একসঙ্গে প্রাপ্তিস্বীকৃতিপত্র প্রদান এবং প্রকৃত সময়ে তথ্য সময়ীকরণের(রিয়েল টাইম আপডেশন) কাজ সম্পন্ন করবে।

যে পেনশনার আধার নম্বর পেয়েছেন তিনি বিকল্পরূপে ভারত সরকারের প্রবর্বিত জীবিত থাকার ডিজিটাল প্রমাণপত্র, ’জীবন প্রমাণ’, জমা করতে পারেন।এটি পেতে গেলে তাঁকে jeevanpramaan.gov.in ওয়েবসাইট থেকে অ্যাপ্লিকেশন উদ্ভূত (application generating) লাইফ সার্টিফিকেট বের করে(downloading) এনরোল (enroll) করতে হবে এবং জীবিমিতি পদ্ধতিতে (বাইওমেট্রিক্যালি) নিজের বিশুদ্ধতা প্রমান করতে হবে অথবা অন্য পদ্ধতি, যা ওয়েবসাইটে বিবৃত আছে, অবলম্বন করতে হবে। জীবন প্রমাণ রূপে ডিজিটাল প্রমাণপত্র সম্পূর্ন প্রবর্বিত হওয়ার পর পেনশন প্রদানকারী ব্যাঙ্কের শাখাগুলি তাদের পেনশনার গ্রাহকদের সাংখ্যিক (ডিজিটাল) লাইফ সার্টিফিকেট সংক্রান্ত তথ্য সংগ্রহ করতে সক্ষম হবে জীবন প্রমাণের ওয়েবসাইটে লগ-ইন করে এবং প্রমাণপত্রের অনুসন্ধান করতে পারবে কোর ব্যাঙ্কিং সিস্টেমের মাধ্যমে ডাউনলোড(download) করে।পেনশনাররা ই-মেল/এসএমএস –এর মাধ্যমে তাদের জীবিত থাকার ডিজিটাল প্রমাণপত্র (ডিজিটাল লাইফ সার্টিফিকেট)সংক্রান্ত মূল লিঙ্ক(Link) ব্যাঙ্ক শাখাকে জানাতেও পারবে।

18. একজন পেনশনার কি অ্যাকাউন্ট মোক্তারনামার ধারকের (holder of Power of Attorney) মাধ্যামে পরিচালন করতে পারবেন?

এই অ্যাকাউন্ট মোক্তারনামার ধারকের মাধ্যামে পরিচালন করা যাবে না।যদিও চেক বইয়ের সুবিধা এবং অ্যাকাউন্ট থেকে রাশি স্থানান্তরণের জন্য স্থায়ী নির্দেশ স্বীকৃত হবে।

19. পেনশন রাশি থেকে উৎস মূলে আয়কর কাটার দা্যিত্ব কার?

সময়ে সময়ে আয়কর কতৃপক্ষ কর্তৃক নির্ধারিত হারে পেনশন রাশির উপর আয়কর কাটার দায়িত্ব পেনশন প্রদানকারী ব্যাঙ্কের। পেনশন রাশির উপর এই কর কাটার সময় পেনশন প্রদানকারী ব্যাঙ্ক ইনকাম ট্যাক্স অ্যাক্ট এর অধীনে পেনশনারদের প্রাপ্তব্য আয়কর মুক্তির ছাড়ও অনুমোদন করবে।প্রতি বছর এপ্রিল মাসে পেনশন প্রদানকারী ব্যাঙ্ক পেনশনারদের নির্ধারিত ফর্মাতে কর কাটার প্রমাণপত্র(certificate of tax deduction) জারি করবে।যদি পেনশনার আয়কর প্রদানের আওতায় না পড়েন, তিনি এই মর্মে পেনশন প্রদানকারী ব্যাঙ্ক শাখাকে নির্ধারিত ফর্মা (15H)-এর মাধ্যমে একটি ঘোষণাপত্র জমা দেবেন।

20. বৃদ্ধ,অসুস্থ,শারীরিক প্রতিবন্ধী পেনশনার যিনি সই করতে অসমর্থ তিনি কি পেনশন অ্যাকাউন্ট খুলতে বা পেনশন অ্যাকাউন্ট থেকে তাঁর পেনশন তুলতে পারেন?

একজন পেনশনার যিনি বৃদ্ধ,অসুস্থ বা তাঁর উভয় হাতই হারিয়েছেন এবং সেই কারণে সই করতে পারেন না তিনি পেনশন অ্যাকাউন্ট খোলার ফর্মাতে যে কোন চিহ্ন বা হাত/পা-এর বুড়ো আঙ্গুলের ছাপ দিতে পারেন।তিনি অ্যাকাউন্ট থেকে পেনশন তোলার সময় চেক/ টাকা তোলার ফর্মা (withdrawal form)-এর উপর হাত/পা-এর বুড়ো আঙ্গুলের ছাপ দিতে পারেন এবং এটি ব্যাঙ্কের পরিচিত দুজন স্বতন্ত্র সাক্ষীর দ্বারা সনাক্তকৃত হতে হবে যার মধ্যে একজন হবেন ব্যাঙ্ক কর্মচারী(অফিশিয়াল) ।

21. একজন পেনশনার যিনি সই করতে বা হাত/পা-এর বুড়ো আঙ্গুলের ছাপ দিতে অসমর্থ বা ব্যাঙ্কে হাজির হতে পারছেন না তিনি কি তাঁর অ্যাকাউন্ট থেকে পেনশন তুলতে পারবেন?

এই সমস্ত ক্ষেত্রে, একজন পেনশনার চেক/ টাকা তোলার ফর্মা (withdrawal form)-এর উপর যে কোন চিহ্ন বা ছাপ দিতে পারেন এবং চেক/ টাকা তোলার ফর্মা (withdrawal form)-এর ভিত্তিতে কে পেনশন তুলবে তা ব্যাঙ্ককে নির্দেশ করতে পারেন।এই ব্যক্তি দুজন স্বতন্ত্র সাক্ষীর দ্বারা সনাক্ত হবেন।কার্যতপক্ষে যে ব্যক্তি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তুলবেন তাঁকে ব্যাঙ্কের কাছে তাঁর নমুনা স্বাক্ষর জমা করতে বলতে হবে।

22. কখন পারিবারিক পেনশন (family pension) শুরু হবে ?

পারিবারিক পেনশন (family pension) শুরু হবে পেনশনারের মৃত্যুর পর।পিপিও-তে নির্দেশিত নামের ব্যক্তিকে পারিবারিক পেনশন (family pension) প্রদেয় হবে পেনশনারের মৃত্যুর প্রত্যয়পত্র (death certificate) এবং নমিনির আবেদন পাওয়ার পর।

23. পরিমার্জিত হারে মহার্ঘ্য সহায়তা কিভাবে পেনশনারদের দেওয়া হবে?

যখনই পেনশন/ পারিবারিক পেনশন-এর উপর কোন অতিরিক্ত সহায়তা ভাতা সরকার কর্তৃ ক অনুমোদিত হয় তা এজেন্সী ব্যাঙ্কগুলিকে জানিয়ে দেওয়া হয় তাদের পেনশন প্রদানকারী শাখাগুলিকে নির্দেশ দিতে যাতে দেরী না করে পরিমার্জিত হারে সহায়তা পেনশনারদের প্রদান করা হয়।সরকারি দপ্তরগুলির জারি করা নির্দেশগুলি তাদের ওয়েবসাইটেও দেওয়া থাকে এবং ব্যাঙ্কগুলিকে জানানো হয়েছে এইসব ওয়েবসাইটের সাম্প্রতিকতম নির্দেশ লক্ষ্য রেখে রিজার্ভ ব্যাঙ্কের পরবর্তী নির্দেশের অপেক্ষা না করে উপযুক্ত ব্যবস্থা নিতে।

24. পেনশনাররা কি পেনশন স্লিপ পেতে পারেন?

হ্যাঁ।

কেন্দ্রীয় সরকারের(অসামরিক/সিভিল,প্রতিরক্ষা এবং রেলওয়ে) সিদ্ধান্ত অনুসারে পেনশন প্রদানকারী ব্যাঙ্কগুলিকে নির্ধারিত ফর্মাতে পেনশনারদের পেনশন স্লিপ বিলি করার নির্দেশ দেওয়া হয়েছে যখন প্রথমবারের জন্য পেনশন দেওয়া হচ্ছে তখন এবং তারপরে যখনই মূল পেনশন বা মহার্ঘ্য সহায়তা পুনঃনির্ধারণের ফলে পেনশন রাশি পরিমানের কোন পরিবর্তন হবে তখন।

25. পেনশনার তাঁর অভিযোগের নিষ্পত্তির জন্য কোন কতৃপক্ষের কাছে আবেদন করবেন?

একজন পেনশনার তাঁর অভিযোগের নিষ্পত্তির জন্য প্রাথমিকভাবে সংশ্লিষ্ট শাখা প্রবন্ধকের সঙ্গে এবং পরে সংশ্লিষ্ট ব্যাঙ্কের প্রধান কার্যালয়ে (Head Office) যোগাযোগ করতে পারেন। তাঁরা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের ব্যাঙ্কিং লোকপাল যোজনা (ওম্বাডসম্যান স্কীম),2006 (বিশদ বিবরণ ব্যাঙ্কের ওয়েবসাইট www.rbi.org.in –এ পাওয়া যাবে) অনুসারে সংশ্লিষ্ট রাজ্যের ব্যাঙ্কিং লোকপালের সঙ্গেও যোগাযোগ করতে পারেন।এই আবেদন শুধুমাত্র ব্যাঙ্কিং পরিষেবা সংক্রান্ত অভিযোগের ক্ষেত্রে প্রযোজ্য। অন্যান্য অভিযোগের ক্ষেত্রে অভিযোগকারীকে স্ব স্ব পেনশন অনুমোদনকারী কতৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে হবে।

26. একজন পেনশনার পেনশন/মহার্ঘ্য সহায়তার পরিবর্তন বা এই পেনশন সংক্রান্ত কোনও তথ্য কোথা থেকে পেতে পারেন?

পেনশন সংক্রান্ত তথ্যের জন্য একজন পেনশনার সংশ্লিষ্ট সরকারি দপ্তরের সরকারি ওয়েবসাইট তৎসহ ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের ওয়েবসাইট www.rbi.org.in দেখতে পারেন।

27. পেনশন/ পেনশনের বকেয়া দেরী করে দেওয়ার জন্য একজন পেনশনার কি এজেন্সী ব্যাঙ্কের কাছে ক্ষতিপূরণ পাওয়ার যোগ্য?

হ্যাঁ।

একজন পেনশনার পেনশন/ পেনশনের বকেয়া দেরী করে দেওয়ার জন্য 8% নির্দিষ্ট হারে ক্ষতিপূরণ পাওয়ার যোগ্য এবং ক্ষতিপূরণ রাশি, পেনশনারের দাবির অপেক্ষা না রেখে, ব্যাঙ্ক আবশ্যিকভাবে পেনশন অ্যাকাউন্টে জমা করবে সেদিনই যেদিন ব্যাঙ্ক এই বিলম্বিত পেনশন/ পেনশনের বকেয়া পেনশনারের অ্যাকাউন্টে জমা করছে।


এই“প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্নাবলী”ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক(রিজার্ভ ব্যাঙ্ক) দ্বারা জারিকৃত হচ্ছে শুধুমাত্র তথ্য এবং সাধারণসহায়তা হিসাবে।এর ভিত্তিতে গৃহীত পদক্ষেপ এবং/অথবা সিদ্ধান্তের জন্য রিজার্ভ ব্যাঙ্ক দায়যুক্ত নয়।স্পষ্টীকরণ বা বিশদীকরণের জন্য, যদি প্রয়োজন হয়, সময়ে সময়ে রিজার্ভ ব্যাঙ্ক এবং সরকার দ্বারা জারি করা সম্পর্কিত সার্কুলার এবং নির্দেশবিধির সহায়তা নেওয়ার জন্য পাঠকদের অনুরোধ করা হচ্ছে।

 
  © ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা সর্বসত্ত্ব সংরক্ষিত

1024 x 768 রেজ়োলিউশনে IE5 বা তার চেয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রাউজ়ার সফটওয়ার দিয়ে সবচেয়ে থেকে ভাল দেখা যাবে।