Download
the bengali
font
 
   আমাদের বিষয়ে     জরুরী তথ্যাবলী     সাধারণ প্রশ্নাবলী     আর্থিক শিক্ষা     অভিযোগ   অন্যান্য সূত্রগুলি 
 ব্যাংক ব্যবস্থা
 মুদ্রা ব্যবস্থা
 বিদেশি মুদ্রা ব্যবস্থা
 সরকারী অর্থপত্রের বাজার
 ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলি
 পাওনা মেটানোর ব্যবস্থা
হোম >> সাধারণ প্রশ্নাবলী - View
Date: 01/01/2006

অনুমোদিত ডিলার এবং পূর্ণ অর্থ-পরিবর্তনকারীরা যাঁরা নিয়ন্ত্রিত অর্থ পরিবর্তনের দায়িত্বভার গ্রহণ করার জন্য এজেন্ট/ শাখা নিযুক্ত করছেন, তাঁদের জন্য প্রকল্পসমূহ

অনুমোদিত ডিলার এবং পূর্ণ অর্থ-পরিবর্তনকারীরা যাঁরা নিয়ন্ত্রিত অর্থ পরিবর্তনের দায়িত্বভার গ্রহণ করার জন্য এজেন্ট/ শাখা নিযুক্ত করছেন, তাঁদের জন্য প্রকল্পসমূহ

উদ্দেশ্য

এই প্রকল্পের উদ্দেশ্য হল সমস্ত দেশে অর্থ পরিবর্তনের সুবিধা আওতা বিস্তৃত করে অনাবসী ভারতীয় সহ পরিভ্রমনকারী ও পযর্টকদের সহজতর অর্থ পরিবর্তনের সুবিধা দেওয়া। আশা করা যায় যে, নীচে বিবৃত এই সুবিধাটি ব্যাংক ও পূর্ণ অর্থ পরিবর্তনকারীদের দেশের সমস্ত পযর্টনকেন্দ্র এবং বড় শহরগুলিতে অতিরিক্ত সময় ও ছুটির দিনগুলিতেও সুবিধা দিতে সক্ষম করবে।

বর্তমান অর্থ পরিবর্তনের সুবিধা

বর্তমানে বিদেশি মুদ্রার নোট, কয়েন বা ট্রাভেলার্স চেক ভারতীয় টাকায় রূপান্তর করা হয় অনুমোদিত ডিলার হিসাবে চিহ্নিত ব্যাংক এবং পূর্ণ অর্থ পরিবর্তনকারী (ফুলফ্লেজেড মানি চেঞ্জার - এফ-এফ-এম-সি) ও নিয়ন্ত্রিত অর্থ পরিবর্তনকারী (রেস্ট্রিকটেড মানি চেঞ্জার - আর-এম-সি)-র মাধ্যমে। কিছু নির্দিষ্ট বিশেষ ক্ষেত্রে ছাড়া রিজার্ভ ব্যাংক নিয়ন্ত্রিত অর্থ পরিবর্তনকারীদের লাইসেন্স দেওয়া/নবীকরণ করা বন্ধ করে দিয়েছে। যেখানে পূর্ণ অর্থ পরিবর্তনকারীগুলি ভারতীয় টাকার বিনিময়ে বিদেশি মুদ্রা, কেনা ও বেচা উভয়ই করতে পারে, যেখানে নিয়ন্ত্রিত অর্থ পরিবর্তনকারীগুলি ভারতীয় টাকার বিনিময়ে বৈদেশিক মুদ্রায় শুধুমাত্র কিনতেই পারে।

প্রকল্প

এই প্রকল্পের দ্বারা ভারতীয় রির্জাভ ব্যাংক অনুমোদিত ডিলার এবং পূর্ণ অর্থ-পরিবর্তনকারীদের, তাদের পছন্দ অনুযায়ী এজেন্সি/শাখা চুক্তির মাধ্যমে নিয়োগের অনুমতি দেয় নিয়ন্ত্রিত অর্থ পরিবর্তনের দায়িত্বভার গ্রহণ করার জন্য, অর্থাত্‍ বিদেশি টাকার নোট, কয়েন, ট্রাভেলার্স চেক ভারতীয় টাকায় পরিবর্তন করার জন্য।

শাখা

শাখা একটি অস্তিত্বশীল সংস্থা হতে পারে যার ব্যবসা করার জায়গা আছে এবং যার যথার্থতা অনুমোদিত ডিলার/ পূর্ণ অর্থ-পরিবর্তনকারীদের কাছে গ্রহণযোগ্য। এই শাখা শুধুমাত্র নিয়ন্ত্রিত অর্থ পরিবর্তনের দায়িত্বভার গ্রহণ করতে পারে

এজেন্সি/শাখার চুক্তিপত্র

শাখা স্বাধীনভাবে স্থির করতে পারে যে, এই ব্যবস্থাপনা কিভাবে করা হবে এবং শাখার সাথে পারস্পরিক চুক্তির মাধ্যমে কমিশন বা ফী কত হবে সেটাও  ঠিক করতে পারে।

এজেন্সি/শাখা চুক্তিপত্রে একজন অনুমোদিত ডিলার/পূর্ণ অর্থ-পরিবর্তনকারীর নিম্নলিখিত মুখ্য বৈশিষ্টগুলি অবশ্যই অন্তর্ভুক্ত করা উচিত:

ক) শাখাকে বিনিময় মূল্যগুলি অবশ্যই জনসাধারণের জন্য প্রদর্শন করাতে হবে। বিদেশি মুদ্রায় থেকে ভারতীয় টাকায় রূপান্তরের বিনিময়ে মূল্য অবশ্যই অনুমোদিত ডিলার/পূর্ণ অর্থ-পরিবর্তনকারীর বিভিন্ন শাখায় বিনিময় করা দৈনিক বিনিময় মূল্যর সমান বা তার কাছাকাছি হতে হবে।

খ) শাখাকে চুক্তি অনুয়াযী প্রধান সংগঠন অথবা অন্য অনুমোদিত ব্যক্তিদের কাছে ৭ দিনের মধ্যে সমস্ত আদায় জমা দিতে হবে।

গ) শাখার দ্বারা লেনদেনের সঠিক নথিপত্র বজায় রাখতে হবে।

ঘ) প্রধান সংগঠন দ্বারা বছরে অন্তত একবার শাখার সমস্ত নথিপত্র এবং ব্যবসাকেন্দ্রের বাড়ি ঘটনাস্থলে গিয়ে পরিদর্শন করতে হবে।

আবেদনপত্রের জন্য নিয়ম পদ্ধতি

প্রাধান সংগঠনকে, অর্থাত্‍ অনুমোদিত ডিলার অথবা একজন পূর্ণ অর্থ পরিবর্তনকারীকে, এই প্রকল্পের জন্য জায়গা নিবার্চন করে আবেদনপত্র জমা দিতে হবে রিজার্ভ ব্যাংকের আঞ্চলিক কার্যালয়ে যার এক্তিয়ারে তাদের প্রধান কার্যালয়টি অবস্থিত আছে, সঙ্গের দেওয়া বয়ানে। আবেদনপত্রের সঙ্গে একটি হলফনামা দিতে হবে যেখানে থাকবে যে শাখাগুলি নির্বাচনের সময় যথেষ্ট মনোযোগের সঙ্গে তা করা হয়েছে এবং ঐ সংস্থাগুলি টাকা পরিবর্তেনের ক্ষেত্রে শাখা চুক্তিপত্র অনুযায়ী ভারতীয় রির্জাভ ব্যাংকের সমস্ত নিয়ম-কানুনগুলি মেনে চলবে। এরপর প্রথম শাখার চুক্তির জন্য রিজার্ভ ব্যাংক তার অনুমোদন দেবে। তারপর যখন নুতন এজেন্সি/শাখার চুক্তি হবে, সেগুলি রিজার্ভ ব্যাংকের চুক্তির উপরে উল্লিখিত হলফনামার সঙ্গে জানাতে হবে।

কেন্দ্রগুলির নিবার্চন

প্রধান সংগঠনরা প্রকল্পটির কাজকর্ম চালাবার জন্য কেন্দ্র নিবার্চনের ক্ষেত্রে স্বাধীন।

প্রশিক্ষণ

প্রাধান সংগঠন তাদের এজেন্ট/শাখাদের কাজকর্ম চলাবার জন্য এবং নথিপত্র রাখার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ দেবেন। উভয়ের সুবিধার জন্যই এইরকম প্রশিক্ষণের ব্যবস্থা করার জন্য রিজার্ভ ব্যাংকও সাহায্য করতে পারে।

প্রতিবেদন দাখিল এবং পরিদর্শন করা

প্রধান সংগঠনদের, অর্থাত্‍ অনুমোদিত ডিলার/পূর্ণ অর্থ-পরিবর্তনকারীদের, নির্দিষ্ট সহজ বয়ানে শাখারা নিয়মিত ভিত্তিতে (ধরা যাক মাসিক বিরতিতে) প্রাধান সংগঠনকে তাদের লেনদেন সংক্রান্ত প্রতিবেদন দাখিল করবেন।

উপরে উল্লেখ অনুযায়ী, শাখাদের সমস্ত হিসাব সংক্রান্ত বইয়ের পরিদর্শনের ব্যবস্থা রাখা দরকার। এই পরিদর্শনের উদ্দেশ্য এটা নিশ্চিত করা যে শাখারা এই টাকা পরিবর্তনের ব্যবসাটি চুক্তিপত্র অনুযায়ী/ভারতীয় রিজার্ভ ব্যাংকের নির্দেশিকা মেনেই করে চলছে এবং শাখারা প্রয়োজনীয় নথিপত্র সংরক্ষণ করে রাখছে। এটা বছরে একবার অন্তত হওয়া দরকার।    

এ-এম-এল/কে-ওয়াই-সি নির্দেশিকা

শাখাদের ভারতীয় রিজার্ভ ব্যাংকের দেওয়া এ-এম-এল/কে-ওয়াই-সি গাইডলাইন কঠোরভাবে মেনে চলা প্রয়োজন যা ২রা ডিসেম্বর, ২০০৫-এ বিজ্ঞপিত এ-পি (ডি-আই-আর সিরিজ) সাকুর্লার নং ১৮ অনুযায়ী অনুমোদিত ডিলারদের জন্য জারি করা হয়েছিল।

 
  © ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা সর্বসত্ত্ব সংরক্ষিত

1024 x 768 রেজ়োলিউশনে IE5 বা তার চেয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রাউজ়ার সফটওয়ার দিয়ে সবচেয়ে থেকে ভাল দেখা যাবে।