Download
the bengali
font
 
   আমাদের বিষয়ে     জরুরী তথ্যাবলী     সাধারণ প্রশ্নাবলী     আর্থিক শিক্ষা     অভিযোগ   অন্যান্য সূত্রগুলি 
 
 
 
 
 
 
হোম >> বাংলা - তথ্য জানার অধিকার
 

তথ্যের অধিকার আইন , 2005

ভারত সরকার কর্তৃক প্রবর্তিত তথ্যের অধিকার আইন, 2005 (http://www.persmin.nic.in) কার্যকরী হয়েছে অক্টোবর 12, 2005 থেকে। এই আইনের অধীনে তথ্যের অধিকার বলতে বোঝায় সরকারি কর্তৃপক্ষের নিয়ন্ত্রণের অধীনে সমস্ত সংস্থায় স্বচ্ছতা আনতে এবং জবাবদিহি করার দায় বাড়াতে ভারতের নাগরিকদের তথ্যের অধিকার দেওয়া । এই আইন, ধারা 8 এবং 9-এর অধীনে, কয়েক ধরনের তথ্য প্রকাশের বাইরে রেখেছে। এই আইনে তথ্য জানার জন্য অনুরোধগুলি নিয়ে কাজ করতে একজন মুখ্য সরকারি তথ্য আধিকারিক নিয়োগ করা হয়।

এই আইনের অধীনে আরবিআই-এর দায়বদ্ধতা

তথ্যের অধিকার আইন, 2005-এ ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ককে একটি সরকারি সংস্থা হিসেবে চিহ্নিত করা হয়েছে। সেই অনুযায়ী, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক জনসাধারণকে তথ্য যোগাতে বাধ্য।

তথ্যের অধিকার আইন, 2005-এ ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কে স্বচ্ছতা আধিকারিকের পদ

কেন্দ্রীয় তথ্য কমিশনের নভেম্বর 15, 2010 তারিখাঙ্কিত সমস্ত সরকারি সংস্থায় প্রচারিত নির্দেশিকা অনুযায়ী তথ্যের অধিকার আইন, 2005-এর ধারা,19 (8)(এ)-এর অধীনে কেন্দ্রীয় তথ্য কমিশন দ্বারা প্রদত্ত ক্ষমতাবলে শ্রী আর.এল.দাস, মুখ্য মহাপ্রবন্ধক (ভারপ্রাপ্ত)-কে স্বচ্ছতা আধিকারিকের পদাভিষিক্ত করা হয়।

স্বচ্ছতা আধিকারিকের বিশদ বিবরণ নিচে দেওয়া হলঃ:

শ্রী আর.এল.দাস
মুখ্য মহাপ্রবন্ধক (ভারপ্রাপ্ত)
মানব সম্পদ পরিচালন বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়
কেন্দ্রীয় কার্যালয় ভবন (20 তলা)
শহিদ ভগৎ সিং মার্গ, ফোর্ট
মুম্বাই-400001
টেলিফোন- 22610301

তথ্যের অধিকার আইন, 2005-এর ধারা 4(1)(বি)

ধারা 4(1)(বি) আইনের অধীনে প্রকাশিতব্য তথ্য
(i)
(ii)
(iii)
(iv)
(v)
(vi)
(vii)
(viii)
(ix)
(x)
(xi)
(xii)
প্রযোজ্য নয়
(xiii)
(xiv)
(xv)
তথ্য পাওয়ার জন্য, জনসাধারণের ব্যবহারের জন্য নির্দিষ্ট লাইব্রেরি বা পাঠকক্ষ খোলা থাকার মত নাগরিকদের প্রাপ্য সুবিধার বিশদ বিবরণ
(xvi)
সরকারি তথ্য আধিকারিকের নাম, পদ এবং অন্যান্য বিবরণ

লাইব্রেরি ব্যবহার

কেন্দ্রীয় কার্যালয়ে লাইব্রেরি খোলা থাকে সকাল 9.45 থেকে বিকাল 5.45 পর্যন্ত। যদিও এটা আরবিআই-এর কর্মীদের প্রয়োজনে ব্যবহৃত হয়, তবুও এটা শিক্ষাবিদ, ছাত্র ও গবেষকদের জন্যও খোলা থাকে।

আরবিআই থেকে তথ্য সন্ধান

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের একটি প্রতিষ্ঠিত যোগাযোগ নীতি আছে। এর অধীনে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক নিয়মিত ভারতীয় অর্থনীতি, ব্যাঙ্কিং এবং আর্থিক ব্যবস্থার ওপরে তথ্য এবং ডেটা প্রকাশ করে। এটা নিয়মিত সময়কাল অন্তর অন্তর তথ্য এবং ডেটা প্রকাশ করে –দৈনিক, সাপ্তাহিক, মাসিক, ত্রৈমাসিক, ষান্মাসিক এবং বার্ষিক। আরও, যখন এবং যেমন প্রয়োজন হয়, আরবিআই তাৎক্ষনিক প্রকাশনা, যেমন, সমীক্ষা এবং রিপোর্টও প্রকাশ করে।

রিজার্ভ ব্যাঙ্ক ব্যাঙ্কিং, অর্থব্যবস্থা, বৈদেশিক মুদ্রা এবং সম্পর্কিত অন্যান্য বিষয়ে নির্দেশিকা গণপ্রচার মাধ্যমেও রাখে। রিজার্ভ ব্যাঙ্ক সাধারণ কৌতূহলের বিষয়েও তথ্য প্রচার করে প্রাত্যহিক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে।

রিজার্ভ ব্যাঙ্ক কর্তৃক প্রকাশিত তথ্য এবং ডেটা ওয়েবসাইট (www.rbi.org.in)-এ পাওয়া যাবে।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক থেকে ইতিমধ্যেই প্রাপ্ত তথ্যের বিশদ বিবরণঃ

নীতি সম্পর্কে গভর্নর, আরবিআই-এর বিবৃতি

নীতি সম্পর্কে গভর্নর, আরবিআই-এর বিবৃতিতে দেওয়া আছে ম্যাক্রোইকনমিক এবং আর্থিক বিকাশের মূল্যায়নের পরিপ্রেক্ষিতে সময় সময় গ্রহণ করা আর্থিক, কাঠামোগত এবং বিবেকপূর্ণ পদ্ধতির পরিকাঠামো। 2004 সাল অবধি, বার্ষিক নীতি বিবরণ ঘোষণা করা হয়েছিল প্রতি বছর এপ্রিল/মে মাসে এবং তার সঙ্গে সঙ্গে অক্টোবর/নভেম্বর মাসে একটি মধ্যবর্তী পর্যালোচনা। আর্থিক এবং উন্নয়নের নীতির ওপর বিশেষ দৃষ্টি দেওয়ার উদ্দেশ্যে এপ্রিল 2005-এর বার্ষিক নীতি বিবরণের ফর্ম্যাটের পরিবর্তন করা হয়েছিল। এখন বিবরণটির দুটি ভাগঃ প্রথম ভাগে-আর্থিক নীতির ওপর বার্ষিক বিবরণ....... বছরের জন্য এবং দ্বিতীয় ভাগে-উন্নয়ন এবং নিয়ন্ত্রক নীতির ওপর বার্ষিক বিবরণ....বছরের জন্য। অতীতের মত অক্টোবরে একটি প্রথম ভাগ এবং দ্বিতীয় ভাগ জুড়ে মধ্যবর্তীকালিন পর্যালোচনা। এর সঙ্গে প্রতি বছর বিবরণের প্রথম ভাগের প্রথম ত্রৈমাসিক পর্যালোচনা জুলাইতে এবং তৃতীয় ত্রৈমাসিক পর্যালোচনা জানুয়ারিতে নির্ধারিত থাকে। আর্থিক নীতির ত্রৈমাসিক পর্যালোচনা সুযোগ করে দেয় পরিবর্তীত পরিস্থিতির উপযুক্ত বিশেষ পদ্ধতি গ্রহণ করার জন্য বাজারের সঙ্গে ঘনঘন যোগাযোগ রেখে চলার মত নমনীয়তা বজায় রাখার।

বার্ষিক প্রকাশনা

বার্ষিক প্রতিবেদন (রিপোর্ট)

রিজার্ভ ব্যাঙ্কের বার্ষিক প্রতিবেদন প্রতি বছর আগষ্টের শেষে প্রকাশিত সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি। এটা আর্থিক অবস্থা, আরবিআই-এর কাজকর্ম এবং আরবিআই-এর ব্যালেন্স শিটের ওপরে বোর্ড অফ ডিরেক্টরদের বিবৃতি। এটা ভারতের অর্থনীতির ভবিষ্যত সম্ভাবনারও ধারনা দেয়।

বার্ষিক প্রতিবেদন রিজার্ভ ব্যাঙ্কের অর্থবর্ষ (জুলাই থেকে জুন) সম্বন্ধে একটি বিধিবদ্ধ নথি যা প্রকাশ হয় আগস্টে।

ভারতে ব্যাঙ্কিং –এর গতি এবং উন্নতির ওপর তার প্রতিফলন

এটি একটি কেন্দ্রীয় ব্যাঙ্ক কর্তৃক প্রস্তুত বিধিবদ্ধ প্রকাশনাও। বার্ষিকভাবে উপস্থাপিত এই নথি পূর্ববর্তী বছরের আর্থিক ক্ষেত্রের কাজকর্ম এবং তার নীতির পর্যালোচনা। প্রকাশনাটির পর্যায়কাল এপ্রিল থেকে মার্চ, সাধারণত প্রকাশিত হয় প্রায় নভেম্বর/ডিসেম্বরে।

কারেন্সি এবং অর্থসংস্থানের ওপর প্রতিবেদন

এই বার্ষিক নথিটি কেন্দ্রীয় ব্যাঙ্কের কর্মচারিদের দ্বারা উপস্থাপিত। 1998-99 থেকে প্রতিবেদনটি কোনও বিশেষ বিষয়ের ওপর হয় এবং ওই বিষয় সম্পর্কিত অন্যান্য বিষয়েরও বিশদ অর্থনৈতিক বিশ্লেষণ করা হয়। যেহেতু প্রতিবেদনের মূল নজর থাকে নীতি প্রয়োগ, ভারতের পক্ষে প্রাসঙ্গিক বিচার্য বিষয় এবং চ্যালেঞ্জসমূহ, সেহেতু বিভিন্ন অধ্যায়ে পেশ করা হয় সাম্প্রতিক তাত্বিক উন্নয়নের সাপেক্ষে এই উন্নয়ন এবং তার সঙ্গে বিভিন্ন দেশ থেকে সংকলিত গাণিতিক প্রমাণ। এই প্রকাশনাটি ডিসেম্বর নাগাদ প্রকাশিত হয় বলে এটা দিয়ে অর্থনীতির একটি মধ্য-বর্ষ পর্যালোচনার কাজও হয়ে যায়।

ভারতীয় অর্থনীতির ওপর পরিসংখ্যান পুস্তিকা

এই প্রকাশনাটি রিজার্ভ ব্যাঙ্কের একটি বিশাল উদ্যোগ, এর উদ্দেশ্য আর্থিক চলক যেমন জাতীয় আয়, উৎপাদন, মূল্য, টাকাপয়সা, ব্যাঙ্কিং, আর্থিক বাজার, সরকারি আয়ব্যয়ের অর্থনীতি, বাণিজ্য এবং বৈদেশিক লেনদেনের হিসেব ইত্যাদির কালানুযায়ী (বার্ষিক/ত্রৈমাসিক/মাসিক/পাক্ষিক/দৈনিক) ডেটা এক জায়গায় পরিসঙ্খ্যানগত তথ্যের প্রয়োজনীয় ভান্ডার প্রস্তুত করে ডেটা প্রচারের উন্নতি করা। প্রকাশনাটি হার্ড-কপিতে যেমন পাওয়া যায় তেমন সিডি-রম ফর্ম্যাটেও পাওয়া যায়।

ভারতীয় অর্থনীতির ডেটাবেস

ভারতীয় অর্থনীতির ডেটাবেস আরবিআই ওয়েবসাইটেও পাওয়া যায় যা দেয় ভারতের অর্থনীতি, ব্যাঙ্কিং এবং অর্থব্যবস্থা সম্পর্কিত নানা বিষয়ে সময়-সারণি ডেটা। এই সাইট থেকে ডেটা বেছে নিয়ে গবেষণার কাজে ব্যবহার করা যেতে পারে।

রাজ্যের অর্থসংস্থান

রাজ্যের বাজেটের পর্যালোচনা, এই প্রকাশনাটি রাজ্য সরকারের অর্থসংস্থানের সামগ্রিক বিশ্লেষণমূলক মূল্যায়ন করে। নীতি প্রয়োগের প্রভাব জানার জন্য সব রাজ্য সরকারগুলির একত্রিত ডেটার সঙ্গে তার রাজ্য ভিত্তিক বিশ্লেষণও করা হয়।

ভারতে ব্যাঙ্ক সংক্রান্ত পরিসংখ্যান-সারণি

এই বার্ষিক প্রকাশনায় আছে বাণিজ্যিক ব্যাঙ্ক ক্ষেত্রের সামগ্রিক ডেটা। আছে ভারতে এমনকি ভারতের বাইরে নথিভুক্ত প্রত্যেক বাণিজ্যিক ব্যাঙ্কের কর্মসম্পাদনার সূচক হিসেবে ব্যালেন্স শিটের তথ্য। ডেটাগুলি পেশ করা হয়েছে ব্যাঙ্ক-গ্রুপ ভিত্তিক এবং রাজ্যভিত্তিকভাবে।

প্রাথমিক পরিসংখ্যানগত রিটার্ন

আরেকটি ডেটাভিত্তিক প্রকাশনা পেশ করে নথিভুক্ত বাণিজ্যিক ব্যাঙ্কের অধিকারে দপ্তরের সংখ্যা, কর্মচারি, আমানত এবং ঋণের সামগ্রিক ডেটা। এই প্রকাশনার অন্যতম বৈশিষ্ট্য জনসাধারণের হাতে তুলে দেওয়া অঞ্চলভিত্তিক, রাজ্যভিত্তিক এবং জেলাভিত্তিক তথ্য।

ত্রৈমাসিক প্রকাশনা

ম্যাক্রো-ইকনমিক এবং মুদ্রানীতি বিকাশ

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের বার্ষিক নীতি বিবরণ এবং এবং মধ্যবর্তী/ত্রৈমাসিক সমীক্ষা প্রকাশের একদিন আগে প্রকাশিত, এই প্রকাশনাটি সমীক্ষার সময়কালীন ম্যাক্রো-ইকনমিক এবং মুদ্রানীতি বিকাশের বিষয়ে প্রয়োজনীয় তথ্য ও প্রায়োগিক বিশ্লেষণ প্রদান করে। 2004 সাল পর্যন্ত, এই সমীক্ষাটি এপ্রিল/ মে মাসে প্রকাশিত বার্ষিক নীতি বিবরণের সঙ্গে প্রকাশ করা হত। যদিও 2005 সাল থেকে, উক্ত সমীক্ষাগুলিকে ত্রৈমাসিক ভিত্তিতে বার্ষিক নীতি বিবরণ এবং এর অন্তর্বতীকালীন/ত্রৈমাসিক সমীক্ষা প্রকাশের একদিন আগে প্রকাশ করা হয়।

তফসিলভুক্ত বাণিজ্যিক ব্যাঙ্কের আমানত এবং ঋণের পরিসংখ্যান

এই ডেটাভিত্তিক প্রকাশনাটি ত্রৈমাসিক ভিত্তিতে বাণিজ্যিক ব্যাঙ্কের আমানত এবং ঋণের বিষয়ে ডেটা দেয়। ডেটাসমূহ কেন্দ্রভিত্তিক, রাজ্যভিত্তিক, জনগোষ্ঠীভিত্তিক এবং ব্যাঙ্কগোষ্ঠীভিত্তিক ব্যাঙ্ক রিটার্ন-এর উপর ভিত্তি করে সংকলিত করা হয়।

প্রকাশনাটি মার্চ, জুন, সেপ্টেম্বর এবং ডিসেম্বর মাসে যে যে ত্রৈমাসিক শেষ হয় সেই সেই ত্রৈমাসিকের শেষ হওয়ার পরে ওই মাসগুলিতে প্রকাশ করা হয়।

মাসিক প্রকাশনা

আরবিআই বুলেটিন

প্রতি মাসের প্রথম সপ্তাহে এই মাসিক প্রকাশনাটি প্রকাশিত হয়। মূলতঃ আরবিআই-এর এই উদ্দেশ্যে প্রায়শঃ সংগৃহিত ডেটার ভিত্তিতে রচিত বিশ্লেষণাত্মক প্রবন্ধ বুলেটিনটিতে ছাপা হয়। এটিতে গভর্নর, ডেপুটি গভর্নর, এক্সিক্যুটিভ ডিরেক্টরদের বক্তব্য প্রকাশ করা হয়। বক্তব্যগুলি কেন্দ্রীয় ব্যাঙ্কের নীতি বুঝতে সাহাজ্য করে। উক্ত বুলেটিনের অন্তর্গত অন্য প্রয়োজনীয় বিষয়গুলি হল রিজার্ভ ব্যাঙ্কের বিভিন্ন বিভাগ থেকে বেরোনো প্রেসবিজ্ঞপ্তি ও সার্কুলার এবং অর্থনীতি, বিত্তসংস্থান ও ব্যাঙ্কিংয়ের সাথে সম্পর্কযুক্ত ডেটা। প্রায়শঃ রিজার্ভ ব্যাঙ্ক দ্বারা প্রকাশিত তাৎপর্যপূর্ণ প্রতিবেদনসমূহ যেমন বার্ষিক প্রতিবেদন এবং ব্যাঙ্কিং শিল্পের প্রবণতা ও অগ্রগতির উপর রচিত প্রতিবেদন এই মাসিক প্রকাশনাটিতে ক্রোড়পত্র হিসাবে সংযোজন করা হয়।

আর্থিক এবং ঋণ সম্পর্কিত তথ্য সমীক্ষা

এই চারপত্রবিশিষ্ট পাক্ষিকটিকে মূলতঃ দৈনন্দিন কাজে জড়িত ব্যাঙ্কারদের উদ্দেশ্যে প্রকাশ করা হয়। পাক্ষিকটি কেন্দ্রীয় ব্যাঙ্ক সারা মাসে যে গুরুত্বপূর্ণ সার্কুলারসমূহ বের করে সেগুলিকে সংক্ষিপ্তরূপে প্রকাশ করে। এটি প্রতি মাসের 1 থেকে 5 তারিখের মধ্যে প্রকাশিত হয়।

সাপ্তাহিক প্রকাশনা

আরবিআই বুলেটিনের সাপ্তাহিক পরিসংখ্যানমূলক ক্রোড়পত্র

এই প্রকাশনাটি রিজার্ভ ব্যাঙ্কের সাপ্তাহিক ব্যালান্স শিট এবং আর্থিক, কমোডিটি ও বুলিয়ন বাজারের ক্রমবিকাশ সম্পর্কিত প্রতিবেদন প্রকাশ করে। প্রত্যেক শুক্রবার বিকাল 5টা-তে এটি প্রকাশিত হয়।

দৈনিক

প্রেস বিজ্ঞপ্তি

রিজার্ভ ব্যাঙ্ক দৈনিক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে মানি মার্কেট পরিচালনা, চারটি প্রধান কারেন্সি যথা ইউএস ডলার, ইউরো, পাউন্ড স্টার্লিং, জাপানি ইয়েন-এর রেফারেন্স রেট সম্পর্কিত ডেটা প্রকাশ করে। এছাড়া জনস্বার্থে অন্য কারণেও প্রেস বিজ্ঞপ্তি বের করা হয় যেমন গুরুত্বপূর্ণ ব্যাঙ্কিং বিধিনিয়ম, নতুন কারেন্সি নোট, নন-ব্যাঙ্কিং আর্থিক কোম্পানিসমূহের রেজিস্ট্রেশন বাতিলকরণ, শহরাঞ্চলিক সমবায় ব্যাঙ্কের অবস্থান, ইত্যাদি।

নৈমিত্তিক প্রকাশনা

নৈমিত্তিক গবেষণাপত্র

এটি চার মাসে একবার প্রকাশ করা হয় এবং এতে রিজার্ভ ব্যাঙ্কের পেশাদার কর্মিদের গবেষণাপত্র প্রকাশিত হয়। প্রকাশনাটিতে লেখকদের মতামত প্রতিফলিত হয়। 1999 সাল থেকে নৈমিত্তিক গবেষণাপত্র বছরে তিনবার প্রকাশ করা হয়।

ডিআরজি গবেষণা

রিজার্ভ ব্যাঙ্কের নিজস্ব সদস্যকর্মিবৃন্দ এবং রিজার্ভ ব্যাঙ্কের বাইরের ভারতীয় বিশেষজ্ঞগণের সম্মিলিত প্রচেষ্টায় এই গবেষণাগুলি সম্পাদিত হয়। এই উন্নয়ন গবেষণা গ্রুপ একটি ফোরাম যেখানে আভ্যন্তরীণ গবেষণায় বাইরের বিশেষজ্ঞগণ প্রাতিষ্ঠানিকভাবে অংশগ্রহণ করেন।

প্রতিবেদনসমূহ

এগুলি ছাড়াও, রিজার্ভ ব্যাঙ্ক তার নিজের গঠিত কমিটির প্রতিবেদন প্রকাশ করে তথ্যাদির আরও বিস্তৃত প্রচার ও মতামত-এর জন্য।

ব্রোশিওরসমূহ

রিজার্ভ ব্যাঙ্ক বিভিন্ন সময়ে পুস্তিকাসমূহ প্রকাশ করে যা জনগণকে মূলতঃ বৈদেশিক মুদ্রা সম্পর্কিত সুযোগসুবিধার ব্যাপারে অবগত করে।

বক্তৃতাসমূহ

রিজার্ভ ব্যাঙ্ক প্রাতিষ্ঠানিকভাবে তিনটি বার্ষিক বক্তৃতার আয়োজন করে - দুটি রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নরদের স্মারক হিসাবে এবং একটি কোনও বিশিষ্ট মুদ্রানীতিবিষয়ক অর্থনীতিবিদের উপরে।

আরবিআই ওয়েবসাইট

আর বি আই-এর একটি সক্রিয় ওয়েবসাইট (ইউআরএল: http://www.rbi.org.in) রয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক দ্বারা প্রকাশিত যাবতীয় তথ্যাদি ওয়েবসাইটটিতে একসঙ্গে পিডিএফ ও ওয়ার্ড ফর্মাট-এ পাওয়া যায়। ডেটাসমূহ এক্সেল ফর্মাট-এ দেওয়া থাকে। সাইট-টি দিনে বেশ কয়েকবার আপডেট করা হয়।

সিদ্ধান্তগ্রহণের ক্ষেত্রে অধিকতর স্বচ্ছতা আনার উদ্দেশ্যে, রিজার্ভ ব্যাঙ্ক বেশি বেশি করে তথ্য জনসমক্ষে নিয়ে আসতে বদ্ধপরিকর।

প্রকাশনীতি

প্রকাশিত বিষয়ের নিয়মিত বিবরণ (ডিসক্লোজার লগ)

ডিসক্লোজার লগে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক তার ওয়েবসাইটে তথ্যের অধিকার আইন, 2005-এর অধীনে আবেদনের উত্তরে জানা্নো সেইসব তথ্যই রাখে, যা তার বিবেচনায় জনস্বার্থের উপযোগী।

আপনার প্রস্তাব

যদি আপনি মনে করেন যে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক যা সে ইতিমধ্যেই প্রকাশ করেছে তার বেশি কিছু তথ্য তার প্রকাশ করা উচিত, তাহলে অনুগ্রহ করে আপনার প্রস্তাব ইমেল করে পাঠান। যদি আপনি কোন বিশেষ উদ্দেশ্যে বিশেষ তথ্য জানতে চান, আপনি তথ্যের অধিকার আইন 2005-এর অধীনে আবেদন করতে পারেন। জোর দিতে হবে যে, এই পদ্ধতি শুধুমাত্র তথ্য সন্ধান করার জন্য, অভিযোগ দায়ের করার জন্য নয়। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নিজেরই বিভাগ আছে যেখানে অন্যান্য ব্যাঙ্কের বিরুদ্ধে অভিযোগ নিরসনের জন্য আলাদা ব্যবস্থা আছে।

ব্যাঙ্কিং পরিষেবার বিরুদ্ধে অভিযোগ

কোন ব্যাঙ্ক কর্তৃক প্রদত্ত খারাপ পরিষেবার বিরুদ্ধে অভিযোগ জানানোর জন্য ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক একটি আলাদা চ্যানেলের ব্যবস্থা করেছে। কোন ব্যাঙ্কের কোন দপ্তর/শাখার খারাপ পরিষেবার জন্য সেই ব্যাঙ্কের বিরুদ্ধে যদি আপনার কোন অভিযোগ থাকে, অনুগ্রহ করে ব্যাঙ্কের নোডাল অফিসারের কাছে যান। যদি আপনি ব্যাঙ্কের প্রতিক্রিয়ায় সন্তুষ্ট না হন, তাহলে আপনি আপনার রাজ্যে ব্যাঙ্কিং লোকপালের কাছে অভিযোগ দায়ের করতে পারেন। ব্যাঙ্কিং লোকপাল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক কর্তৃক স্থাপিত একটি বিভাগ যা ব্যাঙ্কের গ্রাহকদের অভিযোগের দ্রুত এবং ন্যায্য নিষ্পত্তি করে দেয়। ব্যাঙ্কিং লোকপাল সম্বন্ধে বিশদে জানতে অনুগ্রহ করে দেখুন তাদের ওয়েবসাইটঃ http://www.rbi.org.in/scripts/AboutUsDisplay.aspx?pg=Ombudsmen.htm

আরবিআই-এর পরিষেবার বিরুদ্ধে অভিযোগ

যদি এমন হয় যে আপনার রিজার্ভ ব্যাঙ্কেরই কোন বিভাগের বিরুদ্ধে খারাপ পরিষেবা দেওয়ার অভিযোগ আছে, তাহলে আপনি আপনার অভিযোগটি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের আঞ্চলিক কার্যালয়ের নিজ নিজ অভিযোগ নিরসন সেলে পাঠিয়ে দিন। যোগাযোগের বিস্তারিত বিবরণের জন্য আরবিআই ওয়েবসাইটের আঞ্চলিক কার্যালয় বিভাগটি দেখুনঃ (http://www.rbi.org.in/scripts/RegionalOffices.aspx)

তথ্যের অধিকার আইন,2005-এর অধীনে আবেদন করা

ভারতীয় নাগরিককে তথ্য জানতে হলে আবেদন করতে হবে লিখিতভাবে, এবং তা যে তথ্যের অধিকার আইন, 2005-এর অধীনে এবং কী তথ্য জানতে চাইছেন সেটা পরিষ্কারভাবে নির্দিষ্ট করে জানাতে হবে। আবেদনে দেওয়া থাকবে যোগাযোগের বিশদ বিবরণ (ডাকযোগের ঠিকানা, টেলিফোন নম্বর, ফ্যাক্স নম্বর, ই-মেল অ্যাড্রেস) যাতে ষ্পষ্টিকরণ বা তথ্য জানানর জন্য আবেদনকারীর সঙ্গে যোগাযোগ করা যেতে পারে। যেহেতু, আইন অনুযায়ী, তথ্য কেবলমাত্র ভারতীয় নাগরিককে দেওয়া যেতে পারে, সেহেতু আপনাকে এইসঙ্গে আপনার নাগরিক অবস্থানও জানাতে হবে। নাগরিকগণ https://rtionline.gov.in/ লিংক-এর মাধ্যমে অনলাইন পোর্টালেও আবেদন জমা করতে পারেন যেখানে আরটিআই ফি অনলাইন-এ দেওয়া যেতে পারে এবং আবেদন জমা করার পর আবেদনকারী রেজিস্ট্রেশন নম্বর পান এবং তার আবেদন-এর বর্তমা্ন অবস্থান সম্পর্কে অবগত থাকতে পারেন।

কিভাবে আমি আমার আবেদন পাঠাব?

ভারত সরকারের তথ্যের অধিকার আইন 2005 এবং তথ্যের অধিকার বিধি 2012 মোতাবেক: আরআইএ-র 6(1) ধারা অনুসারে একটি আবেদন-এর সঙ্গে ফি বাবদ 10 টাকা দিতে হবে যা সঠিক প্রাপ্তিস্বীকারের ভিত্তিতে নগদে বা সংশ্লিষ্ট সরকারি কতৃপক্ষের অ্যাকাউন্টস অফিসার-কে প্রদেয় ডিডি অথবা ব্যাঙ্কারস চেক-এর মাধ্যমে দেওয়া যায়।

আপনি আপনার আবেদনের সঙ্গে ফি বাবদ 10 টাকা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক-কে প্রদেয় ডিমান্ড ড্রাফট বা ব্যাঙ্কারস চেক বা ইন্ডিয়ান পোস্টাল অর্ডার-এর মাধ্যমে যুক্ত করে আবেদনটি ডাক মারফত পাঠাতে পারেন। ফি নগদ হিসাবেও আবেদনের সাথে দেওয়া যেতে পারে। নাগরিকগণ https://rtionline.gov.in/ লিংক-এর মাধ্যমে অনলাইন পোর্টালেও আবেদন জমা করতে পারেন যেখানে আরটিআই ফি অনলাইন-এ দেওয়া যেতে পারে এবং আবেদন জমা করার পর আবেদনকারী রেজিস্ট্রেশন নম্বর পান এবং তার আবেদন-এর বর্তমা্ন অবস্থান সম্পর্কে অবগত থাকতে পারেন।

কোথায় আমি আবেদন পাঠাব?

আপনি বৈধ মাধ্যমে নির্দিষ্ট আরটিআই আবেদন ফি জুড়ে আপনার আবেদন ডাক মারফত/হাতে-হাতে সেন্ট্রাল পাবলিক ইনফর্মেশন অফিসার, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, আরআইএ বিভাগ, অমর বিল্ডিং, প্রথম তল, স্যর পি এম রোড, মুম্বই-400001,বা নিম্নলিখিত ঠিকানায় পাঠাতে পারেন। নাগরিকগণ https://rtionline.gov.in/ লিংক-এর মাধ্যমে অনলাইন পোর্টালেও আবেদন জমা করতে পারেন যেখানে আরটিআই ফি অনলাইন-এ দেওয়া যেতে পারে এবং আবেদন জমা করার পর আবেদনকারী রেজিস্ট্রেশন নম্বর পান এবং তার আবেদন-এর বর্তমা্ন অবস্থান সম্পর্কে অবগত থাকতে পারেন।

সিপিআইও, বিকল্প সিপিআইও এবং আপেলেট কতৃপক্ষ

16 নভেম্বর, 2009 থেকে আরটিআই আইনের মাধ্যমে তথ্য বিকেন্দ্রীভূতভাবে সিপিআইও হিসাবে নির্ধারিত আমাদের কেন্দ্রীয় কার্যালয়-এর বিভিন্ন বিভাগের মুখ্য মহাপ্রবন্ধক/ নির্দেশক/ মহাপ্রবন্ধক(দায়িত্বপ্রাপ্ত)-এর মাধ্যমে জানানোর পদ্ধতি বলবৎ হয়েছে এবং তাঁদের অনুপস্থিতিতে বিভাগের অন্য মুখ্য মহাপ্রবন্ধক/ মহাপ্রবন্ধক-গণ সিপিআইও হিসাবে নির্ধারিত হবেন। এক্সিক্যুটিভ ডিরেকটর আপেলেট কতৃপক্ষ হিসাবে নির্ধারিত হয়েছেন।

সিপিআইও-দের তালিকা

সিপিআইও-গণ এবং বিভাগসমূহের সংক্ষিপ্ত বিবরণ
সিপিআইও হিসাবে নির্ধারিত ব্যাঙ্কিং লোকপালগণ এবং তাঁদের অধিকারক্ষেত্র
বিভিন্ন আঞ্চলিক কার্যালয়ের সিএপিআইও-গণ (নোডাল অফিসারগণ)
বিভিন্ন বিভাগের সিএপিআইও-গণ (নোডাল অফিসারগণ)

সিপিআইও-গণের ঠিকানা এবং বিভাগসমূহের সংক্ষিপ্ত বিবরণ-এর তালিকা

বিভাগ-এর নাম এবং ঠিকানা কাজ/কাজের পরিধি-র সংক্ষিপ্ত বিবরণ সিপিআইও-গণের নাম এবং পদ অনলাইন পদ্ধতিতে আবেদন পাঠানোর লিংক
উপভোক্তা শিক্ষা এবং সুরক্ষা বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়, প্রথম তল,অমর বিল্ডিং, স্যর পি এম রোড, মুম্বাই-400001
তফসিলভুক্ত ব্যাঙ্কের এবং আরবিআই-এর বিভিন্ন বিভাগ-এর পরিষেবা-য় ঘাটতি-র অভিযোগ নিরসন; ব্যাঙ্কিং লোকপাল-এর সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন প্রক্রিয়াকরণ-সহ ব্যাঙ্কিং লোকপাল প্রকল্প প্রয়োগ শ্রী অরুন পাসরিচা
মুখ্য মহাপ্রবন্ধক
https://rtionline.gov.in
ব্যাঙ্কিং পরিচালন এবং উন্নয়ন বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়,
দ্বাদশ তল, সেন্ট্রাল অফিস বিল্ডিং, শহিদ ভগত সিং রোড,মুম্বাই-400001
তফসিলভুক্ত বাণিজ্যিক ব্যাঙ্কের উপর নিয়ন্ত্রণ (আরআরবি ব্যতীত) শ্রী সুদর্শন সেন, মহাপ্রবন্ধক(দায়িত্বপ্রাপ্ত) https://rtionline.gov.in
ব্যাঙ্কিং তত্বাবধান বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়,
সেন্টার 1,ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, মুম্বাই-400005
বিআর অ্যাক্ট 1949 এবং আরবিআই অ্যাক্ট 1934-এর ধারা মোতাবেক তফসিলভুক্ত বাণিজ্যিক ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠান-এর তত্বাবধান , তফসিলভুক্ত বাণিজ্যিক ব্যাঙ্কে বিধিবদ্ধ আয়-ব্যয় নিরীক্ষক-এর নিয়োগ-এর সম্মতিপ্রদান এবং ব্যাঙ্কসমূহ ও এনবিএফসি-তে প্রতারণা-র ক্ষেত্রে নজরদারি চালানো শ্রীমতি মীনা হেমচন্দ্রা
প্রধান মুখ্য মহাপ্রবন্ধক
https://rtionline.gov.in
যোগাযোগ বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়,
দ্বাদশ তল, সেন্ট্রাল অফিস বিল্ডিং, শহিদ ভগত সিং রোড, মুম্বাই-400001
তথ্যের প্রসার এবং আর্থিক সাক্ষরতা/শিক্ষার উপাদানের উন্নতিসাধন অলপনা কিল্লাওয়ালা
প্রধান মুখ্য মহাপ্রবন্ধক
https://rtionline.gov.in
সমবায় ব্যাঙ্ক নিয়ন্ত্রণ বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
প্রথম তল, গারমেন্ট হাউজ, মুম্বই – 400 018
সমবায় ব্যাঙ্ক নিয়ন্ত্রণ বিভাগ-এর উপর প্রাথমিক (শহরাঞ্চলিক)সমবায় ব্যাঙ্ক-এর ব্যাঙ্কিং সংক্রান্ত কার্যাদি নিয়ন্ত্রণ-এর দায়িত্ব ন্যস্ত হয়েছে শ্রীমতি সুমা ভার্মা,
প্রধান মুখ্য মহাপ্রবন্ধক
https://rtionline.gov.in
সমবায় ব্যাঙ্ক তত্বাবধান বিভাগ ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়,
প্রথম তল, গারমেন্ট হাউজ, মুম্বই – 400 018
সমবায় ব্যাঙ্ক তত্বাবধান বিভাগ-এর উপর প্রাথমিক (শহরাঞ্চলিক)সমবায় ব্যাঙ্ক-এর ব্যাঙ্কিং সংক্রান্ত কার্যাদি তত্বাবধান-এর দায়িত্ব
ন্যস্ত হয়েছে
শ্রীমতি মালবিকা সিনহা,
মুখ্য মহাপ্রবন্ধক
https://rtionline.gov.in
কারেন্সি পরিচালন বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়, চতুর্থ তল,অমর বিল্ডিং, স্যর পি এম রোড, মুম্বই-400001
নোট ও কয়েন নির্গম এবং কারেন্সি পরিচালন শ্রীমতি উমা শঙ্কর
মুখ্য মহাপ্রবন্ধক
https://rtionline.gov.in
অর্থনৈতিক এবং নীতি গবেষণা বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়,
ষষ্ঠ থেকে নবম তল, সেন্ট্রাল অফিস বিল্ডিং, শহিদ ভগত সিং রোড, মুম্বই-400001
ভারতীয় অর্থনীতি-র উপর প্রভাব বিস্তারকারি বিষয় ও সমস্যা-র(দেশীয় এবং আন্তর্জাতিক) পাঠ এবং বিশ্লেষণ শ্রী বি এম মিশ্র,
অফিসার(দায়িত্বপ্রাপ্ত)
https://rtionline.gov.in
ব্যয় এবং বাজেট কন্ট্রোল বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়,
দ্বিতীয় তল, মেন বিল্ডিং, শহিদ ভগত সিং রোড, মুম্বই-400001
ব্যাঙ্কের বাজেট প্রস্তুতকরণ; ব্যয়বিধি প্রয়োগ; ভবিষ্য নিধি, গ্রাচ্যুইটি ও সুপারঅ্যানুয়েশন নিধি, আম্বেদকর তহবিল এবং ছুটি ভাঙানো তহবিল-এর পরিচালন; গৃহঋণসংক্রান্ত বিধিসমূহের প্রয়োগ;সকল প্রতিষ্ঠানসংক্রান্ত অর্থ প্রদান ও পেনশন বিতরণ ইত্যাদি; সকল আঞ্চলিক কার্যালয়-এর ও বেতন তোলার কেন্দ্রের প্রতিষ্ঠানসংক্রান্ত বিষয়ে কেন্দ্রবিন্দু বিভাগ শ্রী রাজেশ ভার্মা,
প্রধান মুখ্য মহাপ্রবন্ধক
https://rtionline.gov.in
বহির্বিনিয়োগ এবং পরিচালন বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়,
22 তল, সেন্ট্রাল অফিস বিল্ডিং, শহিদ ভগত সিং রোড, মুম্বই-400001
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের বিদেশি মুদ্রা ভান্ডার-এর পরিচালন ও বিনিয়োগ শ্রী এস কে বল,
মহাপ্রবন্ধক(দায়িত্বপ্রাপ্ত)
https://rtionline.gov.in
সরকারি এবং ব্যাঙ্ক লেখা বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়,
চতুর্থ তল, বাইকুল্লা অফিস বিল্ডিং, মুম্বাই সেন্ট্রাল স্টেশন-এর বিপরীতে, বাইকুল্লা, মুম্বই-400 008
সরকার ও ব্যাঙ্কসমূহের ব্যাঙ্কারগণ এবং রাজ্য ও কেন্দ্রীয় সরকারের লোক ঋণ-এর অ্যাকাউন্টিং। এই বিভাগ রিজার্ভ ব্যাঙ্কের আভ্যন্তরীণ অ্যাকাউন্টস রক্ষণাবেক্ষণ এবং সাপ্তাহিক স্থিতি-বিবরন ও বার্ষিক ব্যালান্স শিট সংকলন-এর জন্যও দায়িত্বপ্রাপ্ত শ্রীমতি মধুমিতা সরকার দেব,
মহাপ্রবন্ধক(দায়িত্বপ্রাপ্ত)
https://rtionline.gov.in
তথ্য প্রযুক্তি বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়,
14 তল, সেন্ট্রাল অফিস বিল্ডিং, শহিদ ভগত সিং রোড, মুম্বাই-400001
আরবিআই-তে ব্যবহার-এর জন্য কম্প্যুটার সিস্টেমস ও নেটওয়র্কিং সিস্টেমস সংগ্রহ এবং রক্ষণাবেক্ষণ।
আরবিআই-এর মুখ্য তথ্য প্রযুক্তি প্রকল্পগুলির পরিকল্পনা, বাস্তবায়ন ও প্রয়োগ-এর ব্যবস্থাপনা
শ্রী এস গণেশ কুমার,
মুখ্য মহাপ্রবন্ধক
https://rtionline.gov.in
নন-ব্যাঙ্কিং নিয়ন্ত্রণ বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়,
সেন্টার 1,ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, মুম্বাই-400005
নন-ব্যাঙ্কিং আর্থিক কোম্পানিসমূহের নিয়ন্ত্রণ শ্রীমতি এ মঙ্গলাগিরি., মহাপ্রবন্ধক(দায়িত্বপ্রাপ্ত) https://rtionline.gov.in
নন-ব্যাঙ্কিং তত্বাবধান বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়,
সেন্টার 1,ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, মুম্বাই-400005
নন-ব্যাঙ্কিং আর্থিক কোম্পানিসমূহের তত্বাবধান শ্রী সাথিয়ান ডেভিড, মুখ্য মহাপ্রবন্ধক https://rtionline.gov.in
অর্থপ্রদান এবং নিষ্পত্তি প্রণালী বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়,
14 তল, সেন্ট্রাল অফিস বিল্ডিং, শহিদ ভগত সিং রোড, মুম্বাই-400001
অর্থপ্রদান এবং নিস্পত্তি প্রণালী যার পরিধি-র ভিতরে রিজার্ভ ব্যাঙ্ক ও অন্য বাণিজ্যিক ব্যাঙ্ক পরিচালিত চেক-নির্ভর নিকাশ ব্যবস্থা,
ইলেক্ট্রনিক নিকাশ পরিষেবা(ইসিএস),
ইলেক্ট্রনিক তহবিল স্থানান্তরণ(ইএফটি)ব্যবস্থা,
আন্তঃ-প্রাতিষ্ঠানিক গভর্মেন্ট সিক্যুরিটিজ নিকাশ, এনইএফটি(জাতীয় ইলেক্ট্রনিক তহবিল স্থানান্তরণ), কার্ড পেমেন্ট, মোবাইল পেমেন্ট এবং অর্থপ্রদানব্যবস্থায় প্রযুক্তিগত সংস্থাপন-এর প্রাধিকরণ-এইসব পরিষেবা অন্তর্ভুক্ত, সেই ব্যবস্থাটির পরিচালন ও তত্বাবধান
শ্রীমতী নন্দা সমীর দাভে,
মুখ্য মহাপ্রবন্ধক
https://rtionline.gov.in
পরিসংখ্যান ও তথ্য পরিচালন বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়,
সি-8/9, বান্দ্রা-কুর্লা কমপ্লেক্স
বান্দ্রা(পূর্ব)
মুম্বাই-400051
ব্যাঙ্কিং, কর্পোরেট এবং বাইরের বিষয়ের উপর তথ্য সংগ্রহ, প্রক্রিয়াকরণ এবং প্রচার ডঃ গৌতম চ্যাটার্জী
অফিসার(দায়িত্বপ্রাপ্ত)
https://rtionline.gov.in
আর্থিক বাজার পরিচালন বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
প্রথম তল, মেন বিল্ডিং, শহিদ ভগত সিং রোড, মুম্বাই-400001
  শ্রী এম রাজেশ্বর রাও
মুখ্য মহাপ্রবন্ধক

শ্রী আনন্দ প্রকাশ ডিরেক্টর
https://rtionline.gov.in
বিদেশি মুদ্রা বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়,
11 তল, সেন্ট্রাল অফিস বিল্ডিং, শহিদ ভগত সিং রোড, মুম্বাই-400001
বৈদেশিক মুদ্রা পরিচালন আইন, 1999-এর সংস্থান অনুসারে নাগরিক এবং অনাবাসিদের বৈদেশিক মুদ্রা লেনদেন-এর ব্যাপারে সহায়তা করা এবং এই বিষয়ে বিজ্ঞপ্তি, বিধিনিয়ম, নির্দেশিকা ইত্যাদি জারি করা শ্রী বি পি কানুনগো প্রধান মুখ্য মহাপ্রবন্ধক https://rtionline.gov.in
মানব সম্পদ পরিচালন বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়,
21 তল, সেন্ট্রাল অফিস বিল্ডিং, শহিদ ভগত সিং রোড, মুম্বই-400001
নিয়োগ, বহাল, স্থায়ীকরণ, পদোন্নতি ও কর্মচারি/অফিসারদিগের স্থানান্তরণ, সতর্কতা, ব্যাঙ্ক চৌহদ্দির ভিতরে অনুশাসন এবং সুরক্ষা-ইত্যাদি বিষয় নিয়ে সাধারণ প্রশাসন পরিচালনা। মানব সম্পদ-এর বিকাশ সম্বন্ধিত বিষয়াবলী। শ্রী এ কে সারঙ্গী, মুখ্য মহাপ্রবন্ধক
শ্রী এম নন্দকুমার মহাপ্রবন্ধক
https://rtionline.gov.in
নিরীক্ষণ বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়,
সি-7/8 তলা, বান্দ্রা-কুর্লা কমপ্লেক্স মুম্বাই-400051
উপস্থিত ব্যবস্থাদি-র পর্যাপ্ততা ও নির্ভরযোগ্যতা পরীক্ষা, নিরীক্ষা, নিরূপণ করে প্রতিবেদন প্রকাশ এবং কার্যালয়গুলিতে পুনঃ পুনঃ নিরীক্ষণ চালিয়ে যাওয়া । শ্রী বি পি ভিজয়েন্দ্র প্রধান মুখ্য মহাপ্রবন্ধক https://rtionline.gov.in
আভ্যন্তরীণ ঋণ পরিচালন বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়,
23 তল, সেন্ট্রাল অফিস বিল্ডিং, শহিদ ভগত সিং রোড, মুম্বই-400001
কেন্দ্র/রাজ্য সরকারের ঋণপত্র বাজারে ছাড়া-ভারত সরকারের ডেটেড সিক্যুরিটি এবং ট্রেজারি বিল ইত্যাদি-র বিনিয়োগ-এর ক্যালেন্ডার প্রস্তুতকরণ এবং প্রাইমারি ডিলারগণকে নিয়ন্ত্রণ শ্রীমতী রেখা জি ওয়ারিয়ার,
মুখ্য মহাপ্রবন্ধক
https://rtionline.gov.in
আইন বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়,
সেন্টার 1,ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, মুম্বাই-400005
রিজার্ভ ব্যাঙ্কের সহযোগীগণ/কার্যালয়সমূহ/বিভাগসমূহ-এর জিজ্ঞাসা প্রসঙ্গে বিভিন্ন বিষয়ে আইনি পরামর্শ প্রদান শ্রীমতী এম আনন্দ,
আইনি উপদেষ্টা
https://rtionline.gov.in
মুদ্রা নীতি বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়,
24 তল, সেন্ট্রাল অফিস বিল্ডিং, শহিদ ভগত সিং রোড, মুম্বই-400001
মুদ্রা নীতি নিরূপণ, পর্যবেক্ষন, প্রয়োগ। শ্রী বি কে ভই,
উপদেষ্টা(দায়িত্বপ্রাপ্ত)
https://rtionline.gov.in
ভবন বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়,
পঞ্চম তল, সেন্ট্রাল অফিস বিল্ডিং, শহিদ ভগত সিং রোড, মুম্বই-400001
ব্যাঙ্ক ভবনের নির্মাণ এবং রক্ষণাবেক্ষণ শ্রী এস ভেঙ্কটাচলম,
মুখ্য মহাপ্রবন্ধক(দায়িত্বপ্রাপ্ত)
https://rtionline.gov.in
রাজভাষা বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়, গারমেন্ট হাউজ,ডঃ এ বি রোড, মুম্বই – 400 018
রাজভাষা নীতির প্রয়োগ এবং ব্যাঙ্ক-এ হিন্দিভাষার প্রসারসংক্রান্ত কার্যক্রমের তত্বাবধান ডঃ রমাকান্ত গুপ্তা,
মহাপ্রবন্ধক
https://rtionline.gov.in
রিজার্ভ ব্যাঙ্ক সার্ভিসেস বোর্ড
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়, বাইকুল্লা অফিস বিল্ডিং, মুম্বাই সেন্ট্রাল স্টেশনের বিপরীতে,
মুম্বাই-400008
নিয়োগ ও পদোন্নতি সম্পর্কিত কাজ করে শ্রী শ্রীমোহন যাদব,
মহাপ্রবন্ধক
https://rtionline.gov.in
গ্রামীন যোজনা এবং ঋণ বিভাগ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়,
10 তল, সেন্ট্রাল অফিস বিল্ডিং, শহিদ ভগত সিং রোড, মুম্বাই-400001
গ্রামীন ঋণ ও অগ্রাধিকা্র ক্ষেত্রে ঋণদানের সঙ্গে সম্পর্কিত নীতি প্রনয়ণ; অগ্রাধিকার ক্ষেত্রে ঋণদানের ক্ষেত্রে এবং কেন্দ্রীয় সরকারি সাহায্যপ্রাপ্ত দারিদ্র দূরীকরণ কর্মসূচী-র ক্ষেত্রে বাণিজ্যিক ব্যাঙ্ক-এর কাজের ভালমন্দর উপর নজরদারি রাখা; লিড ব্যাঙ্ক যোজনার প্রয়োগ এবং নজরদারি; রাজ্য/কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্ক এবং আঞ্চলিক গ্রামীন ব্যাঙ্ক-এর উপর নিয়ন্ত্রণ সম্পর্কিত কাজ; আর্থিক অন্তর্ভুক্তির ব্যাপারে প্রচার। শ্রী এ উদগাতা, প্রধান মুখ্য মহাপ্রবন্ধক
শ্রীমতী মাধবী শর্মা,
মুখ্য মহাপ্রবন্ধক
https://rtionline.gov.in
সেক্রেটারি-র দপ্তর ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় কার্যালয়,
16 তল, সেন্ট্রাল অফিস বিল্ডিং, শহিদ ভগত সিং রোড, মুম্বাই-400001
সেন্ট্রাল বোর্ড ও তার কমিটি এবং তার সঙ্গে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের কর্মচারী ভবিষ্যনিধি-র প্রশাসক-দের সঙ্গে বৈঠকসমূহ সম্পর্কিত কার্যক্রম। শ্রী এস কে মাহেশ্বরী,
মুখ্য মহাপ্রবন্ধক
https://rtionline.gov.in

সিপিআইও হিসাবে চিহ্নিত ব্যাঙ্কিং লোকপালগণের ঠিকানা এবং অধিকারক্ষেত্রের তালিকা

ব্যাঙ্কিং লোকপালগণের নাম ও ঠিকানা অধিকারক্ষেত্র অনলাইন পদ্ধতিতে আবেদন পাঠানোর লিংক
শ্রী সুনিল টি এস নায়ার
প্রযত্নে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
লা গজ্জর চেম্বার্স,
আশ্রম রোড
আহমেদাবাদ-380009
গুজরাট,কেন্দ্র শাসিত অঞ্চল দাদরা ও নগর হাভেলি, দমন ও দিউ https://rtionline.gov.in
শ্রীমতী সি আর সম্যুখতা
প্রযত্নে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
10/3/8 ন্রুপাথুঙ্গা রোড
বাঙ্গালোর-560001
কর্নাটক https://rtionline.gov.in
শ্রী এ এফ নকভি
প্রযত্নে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
হোসাঙ্গাবাদ রোড
পোস্ট বক্স নং 32
ভোপাল 462011
মধ্য প্রদেশ এবং ছত্তিশগড় https://rtionline.gov.in
শ্রী বি কে মিশ্র
প্রযত্নে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
পন্ডিত জওহরলাল নেহরু মার্গ
ভুবনেশ্বর-751001
উড়িষ্যা https://rtionline.gov.in
শ্রী সঞ্জয় ভাটিয়া
প্রযত্নে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
চতুর্থ তল, সেকটর 17
সেন্ট্রাল ভিস্তা
চন্ডিগড়-160017
হিমাচল প্রদেশ, পাঞ্জাব, কেন্দ্রশাসিত অঞ্চল চন্ডিগড় ও পঞ্চকুলা, যমুনা নগর ও আম্বালা জেলা, হরিয়ানা https://rtionline.gov.in
শ্রী কে চন্দ্রচূড়ন
ব্যাঙ্কিং লোকপাল
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
16 নং রাজাজি সালাই
চেন্নাই-600001
তামিলনাড়ু, কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচ্চেরি(মাহে অঞ্চল ব্যতীত) এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ https://rtionline.gov.in
শ্রী আনন্দ প্রকাশ
প্রযত্নে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
স্টেশন রোড,
পান বাজার
গুয়াহাটি-781001
অসম, অরুনাচল প্রদেশ, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড ও ত্রিপুরা https://rtionline.gov.in
ডঃ এন কৃষ্ণ মোহন
প্রযত্নে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
6-1-56, সেক্রেটারিয়েট রোড
সৈফাবাদ
হায়দ্রাবাদ-500004
অন্ধ্র প্রদেশ https://rtionline.gov.in
শ্রী আর গিরিধরণ
প্রযত্নে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
চতুর্থ তল রামবাগ সার্কল
টংক রোড জয়পুর-302004
রাজস্থান https://rtionline.gov.in
শ্রী এ কে নস্কর
প্রযত্নে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
এম জি রোড, পোস্ট বক্স নং 82
কানপুর-208001
উত্তর প্রদেশ(গাজিয়াবাদ ও গৌতম বুদ্ধ নগরের জেলাসমূহ ব্যতীত)এবং উত্তরাঞ্চল https://rtionline.gov.in
ডঃ (শ্রীমতী) এস চট্টোপাধ্যায়
প্রযত্নে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
15, নেতাজি সুভাষ রোড
কলকাতা-700001
পশ্চিমবঙ্গ এবং সিকিম https://rtionline.gov.in
শ্রীমতী আর সেবাস্তিয়ান
প্রযত্নে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
গারমেন্ট হাউজ,
গ্রাউন্ড ফ্লোর
ডঃ অ্যানি বেসান্ত রোড,
ওয়ার্লি, মুম্বাই-400018
মহারাষ্ট্র এবং গোয়া https://rtionline.gov.in
শ্রী কে কে শরাফ
প্রযত্নে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
6, সংসদ মার্গ
নতুন দিল্লী-110001
দিল্লী, জম্মু-কাশ্মীর, হরিয়ানা(আম্বালা, যমুনা নগর ও পঞ্চকুলা জেলাসমূহ ব্যতীত)এবং উত্তর প্রদেশের গাজিয়াবাদ ও গৌতম বুদ্ধ নগর জেলাসমূহ https://rtionline.gov.in
স্মিতা চন্দ্রমণি কুমার প্রযত্নে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
গান্ধী ময়দান
পটনা-800001
বিহার এবং ঝাড়খন্ড https://rtionline.gov.in
শ্রী এ মদস্বামি
প্রযত্নে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
বেকারি জংশন
তিরুবনন্তপুরম-695033
কেরালা,কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষাদ্বীপ এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচ্চেরি (কেবলমাত্র মাহে অঞ্চল) https://rtionline.gov.in
  • বিভিন্ন আঞ্চলিক কার্যালয়ের সিএপিআইও-গণ (নোডাল অফিসারগণ)
আঞ্চলিক কার্যালয় নাম পদ ঠিকানা টেলিফোন
ও ফ্যাক্স নং.
আহমেদাবাদ শ্রীমতী এস ফুকন উপ মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
মানব সম্পদ পরিচালন বিভাগ
চতুর্থ তল
গান্ধী ব্রীজ-এর নিকট
আহমেদাবাদ 380014
টেলিফোন. 079-27582584
ফ্যাক্স: 079-2754 1993
বাঙ্গালোর শ্রী সুবোধ কুমার উপ মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
মানব সম্পদ পরিচালন বিভাগ
10/3/8 ন্রুপাথুঙ্গা রোড
বাঙ্গালোর-560001
কার্যালয়.080-22180340
ফ্যাক্স: 080-2221 0185
বেলাপুর শ্রী এস কে পা্বলে উপ মহাপ্রবন্ধক (ব্যাঙ্কিং) ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
প্লট নং 3, সে্কটর 10
এইচ এইচ নির্মলাদেবী মার্গ,
সিবিডি, বেলাপুর
নভি মুম্বাই-400614
022 – 27560229
ফ্যাক্স: 022-2757 0015
ভোপাল শ্রীমতী বীনা শ্রীবাস্তব উপ মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
ব্যাঙ্কিং তত্বাবধান বিভাগ
হোসাঙ্গাবাদ রোড,
ভোপাল
কার্যালয়.0755-2552459
ফ্যাক্স: 07552551383
ই-মেল
ভুবনেশ্বর শ্রী ভি রঙ্গা রাও মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
পন্ডিত জওহরলাল নেহরু মার্গ
ভুবনেশ্বর-751001
0674-2395857
ফ্যাক্স: 0674-239 5911
দেরাদুন শ্রীমতী কে এস জ্যোৎস্না উপ মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
74/1, রাজপুর রোড,
দেরাদুন-248001
0135-2742009
ই-মেল
চন্ডিগড় শ্রী রাজেশ কুমার মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
নির্গম বিভাগ, সেন্ট্রাল ভিস্তা
সেকটর 17
চন্ডিগড়-160017
0172-2784606
ফ্যাক্স – 0172-2721923
ছত্তিশগড় শ্রী আনন্দ উপাধ্যায় সহকারী মহা প্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
শুভাশীষ পরিসর
54/949 সত্য প্রেম বিহার,
মহাদেব ঘাট রোড,
সুন্দর নগর,
রায়পুর-492013
ছত্তিশগড়
টেলিফোন. 0771 - 2242330
ফ্যাক্স: 0771 - 2242323
চেন্নাই শ্রী এস ভেঙ্কটেশ উপ মহাপ্রবন্ধক (প্রশাসন) ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
মানব সম্পদ পরিচালন বিভাগ
রাজাজি সালাই
চেন্নাই-600001
044-25360823
044-25399203
ফ্যাক্স: 044-23565220
গুয়াহাটি শ্রী জে এম থনগাম উপ মহাপ্রবন্ধক,প্রশাসন ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
স্টেশন রোড,
গুয়াহাটি-781001
(0361) 2512804
ফ্যাক্স: 0361- 254 0033
হায়দ্রাবাদ শ্রী পি কে রাউত মহাপ্রবন্ধক (প্রশাসন) ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
মানব সম্পদ পরিচালন বিভাগ
6-1-56, সৈফাবাদ
হায়দ্রাবাদ-500004
কার্যালয়. 040-23234612
ফ্যাক্স: 040-23232766
জম্মু শ্রী রমেশ চাঁদ উপ মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
প্রশাসন এবং কর্মীবর্গ পরিচালন বিভাগ,
রেল হেড কমপ্লেক্স
জম্মু-180012
0191-247 4891
ফ্যাক্স:0191-247 3116
জয়পুর শ্রী বৈভব চতুর্বেদী উপ মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
রামবাগ সার্ক্‌ল,
টংক রো্‌ড, জয়পুর-302004
0141-566272
ফ্যাক্স: 0141- 256 3016
কোচি শ্রী সি ভি জর্জ মহাপ্রবন্ধক (ও-আই-সি) ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
এর্নাকুলাম উত্ত্‌র,
কোচি-682018
0484-2400985
ফ্যাক্স: 0484-2402715
কানপুর শ্রী আর কমলাকন্নান মহাপ্রবন্ধক (মানব সম্পদ উন্নয়ন বিভাগ) ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
মানব সম্পদ পরিচালন বিভাগ,
মহাত্মা গান্ধী রোড ,
কানপুর 208001
টেলিফোন: 0512 –2303191
ফ্যাক্স: 0512- 2306105
কলকাতা শ্রী জি এন রথ মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
15, এন এস রো্‌ড,
কলকাতা-700001
টেলিফোন: 033-22624047
ফ্যাক্স: 033-22312994
লখনৌ শ্রীমতী শিখি শর্মা মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ,
8-9, ভিপিন খান্ড ,
লখনৌ-226010
2304866
ফ্যাক্স: 0522-2393654
ই-মেল
মুম্বাই আঞ্চলিক কার্যালয় শ্রী গৌতম প্রসাদ ভোরা মুখ্য মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
মুম্বাই আঞ্চলিক কার্যালয়
মেন বিল্ডিং, শহিদ ভগত সিং মার্গ, মুম্বাই-400001
022-22614652 (ডিরেক্ট)
(পি এ বি এক্স এক্সটেনশন 3249)
022-22626144 (ফ্যাক্স)
নাগপুর শ্রী ভি কে নায়ক মহাপ্রবন্ধক (মানব সম্পদ পরিচালন বিভাগ) ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
মানব সম্পদ পরিচালন বিভাগ
সিভিল লাইনস,
বিধান ভবন-এর বিপরীতে,
নাগপুর 440 001
0712-2532232(কার্যালয়)
ফ্যাক্স নং. 0712-2551715
নতুন দিল্লী শ্রী অভিরাল জৈন মহাপ্রবন্ধক, মানব সম্পদ পরিচালন বিভাগ ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
মানব সম্পদ পরিচালন বিভাগ,
6, পার্লামেন্ট স্ট্রীট ,
নতুন দিল্লী-110 001
ফোন– 011-23717554
ফ্যাক্স – 011-23325272
পটনা শ্রী রাহুল সিনহা উপ মহাপ্রবন্ধক, মানব সম্পদ পরিচালন বিভাগ ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
মানব সম্পদ পরিচালন বিভাগ,
সাউথ গান্ধী ময়দা্‌ন,
পটনা 800 001
ফ্যাক্স: 0612 2320901
তিরুবনন্তপুরম শ্রী ভি আর প্রবীন কুমার উপ মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
মানব সম্পদ পরিচালন বিভাগ,
বেকারি জংশন,
পি বি নং 6507
তিরুবনন্তপুরম-695033
0471-2323481
ফ্যাক্স: 0471-2330843
পানাজি শ্রী জয়কিশ মহাপ্রবন্ধক/ও ই সি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
বিদেশি মুদ্রা বিভাগ,
গেরা ইমপেরিয়াম II, 7 তল
20 ই ডি সি কমপ্লেক্স,
পাতো প্লাজা, পানাজি 403001
টেলিফোন:ই পি বি এক্স নং: 0832-2904631 এবং 32
ফ্যাক্স নং: 0832-2970056
রায়পুর শ্রী আনন্দ উপাধ্যায় সহকারী মহা প্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
শুভাশীষ পরিসর
54/949 সত্য প্রেম বিহার,
মহাদেব ঘাট রোড,
সুন্দর নগর,
রায়পুর
ছত্তিশগড় 492 013
0771 2242330
ফ্যাক্স: 0771-2242353
রাঁচি শ্রী প্রবীন রঞ্জন সহকারী মহা প্রবন্ধক (মানব সম্পদ পরিচালন বিভাগ) ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
আর আর ডি এ বিল্ডিং
প্রগতি সদন (চতুর্থ তল)
কুচেরি রোড
রাঁচি 834001
0651 - 2210513(কার্যালয়)
ফ্যাক্স: 0651-2210515/11
শিমলা শ্রী কালী দাস সহকারী মহা প্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
বি-478, সেক্টর IV
নিউ শিমলা ,
হিমাচল প্রদেশ 171009
0177-2670482
ফ্যাক্স: 0177-2670481
রিজার্ভ ব্যাঙ্ক স্টাফ কলেজ শ্রী এস টি কন্নান মহাপ্রবন্ধক/ এম ও এফ ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
359, আন্না সালাই,টেনাপেট ,
চেন্নাই 600 018
টেলিফোন: 044-24310410
ফ্যাক্স: 044-2434 6905
কলেজ অফ অ্যাগ্রিকালচালচারাল ব্যাঙ্কিং
, পুনে
শ্রী সুধির কুমার ঝা উপাধ্যক্ষ/মহাপ্রবন্ধক কলেজ অফ অ্যাগ্রিকালচালচারাল ব্যাঙ্কিং
ইউনিভারসিটি রোড,
পুনে 411 016
020 2552 1436
ফ্যাক্স: 020-2553 7089

বিভিন্ন বিভাগে সিএপিআইওগণ (নোডাল অফিসার)

কেন্দ্রীয় কার্যালয় বিভাগ সিএপি আইওগণের নাম পদ ঠিকানা টেলিফোন নং.(এসটিডি কোড- 022)
উপভোক্তা শিক্ষা এবং সুরক্ষা বিভাগ শ্রী এস.ভি.পাটিল উপ মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, গ্রাহক পরিষেবা বিভাগ, 1মতল, অমর বিল্ডিং, স্যর পি এম রোড, মুম্বাই- 400 001 (022)-22642678
ফ্যাক্স- 22632480
যোগাযোগ বিভাগ শ্রীমতি মঞ্জুলা রত্তন মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, যোগাযোগ বিভাগ, 12তম তল, কেন্দ্রীয় কার্যালয় ভবন, এস.বি.সিং মার্গ, মুম্বাই 400 001 022 -22703279
ফ্যাক্স: 022 – 22660 358
রাজভাষা, কেন্দ্রীয় কার্যালয় শ্রীমতি সাবিত্রী সিং উপ মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,, রাজভাষা বিভাগ,গারমেন্ট হাউজ, মুম্বাই- 400 018 (022) 24824372, 24983356
ফ্যাক্স- 2498 2077
সেক্রেটারির দপ্তর শ্রীমতি আর্তি সিনহা মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
সেক্রেটারির দপ্তর, কেন্দ্রীয় কার্যালয় ভবন,শহিদ ভগত সিং মার্গ, মুম্বাই- 400 001
022-2261 0788
ফ্যাক্স –022-2270 1034
কারেন্সি পরিচালন বিভাগ শ্রী পি.এম.লিখার মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
কারেন্সি পরিচালন বিভাগ,কেন্দ্রীয় কার্যালয় ভবন,শহিদ ভগত সিং মার্গ, মুম্বাই- 400 001
022- 22610912
ফ্যাক্স-22662442
সরকারি এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টস বিভাগ শ্রীমতি মনীষা চক্রবর্তী মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
সরকারি এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টস বিভাগ, 4 তল,মুম্বাই- 400 008
022-23084121 (Extn-2417)
ফ্যাক্স-2300 0370
বহির্বিনিয়োগ এবং পরিচালনা বিভাগ শ্রীমতি অর্চনা মঙ্গলগিরি মুখ্য মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
বহির্বিনিয়োগ এবং পরিচালনা বিভাগ, কেন্দ্রীয় কার্যালয় ভবন,শহিদ ভগত সিং মার্গ, মুম্বাই- 400 001
022-2263 1045
ফ্যাক্স – 022-2263 0090
আর্থিক বাজার বিভাগ শ্রী আনন্দ প্রকাশ নির্দেশক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
আর্থিক বাজার বিভাগ,কেন্দ্রীয় কার্যালয় ভবন,শহিদ ভগত সিং মার্গ, মুম্বাই- 400 001
022 - 22610645
ফ্যাক্স - 022 - 22634824
অর্থপ্রদান এবং নিষ্পত্তি প্রণালি বিভাগ শ্রী পঙ্কজ এক্কা উপ মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
অর্থপ্রদান এবং নিষ্পত্তি প্রণালি বিভাগ, কেন্দ্রীয় কার্যালয় ভবন,শহিদ ভগত সিং মার্গ, মুম্বাই- 400 001
022 - 22610383
ফ্যাক্স- 2269 1557
নিরীক্ষণ বিভাগ শ্রী ডি জি কালে মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
নিরীক্ষণ বিভাগ, সি-7, 8 তল,বান্দ্রা-কুরলা্ কমপ্লেক্স, মুম্বাই- 400 051
022 - 26572301
ফ্যাক্স – 022 - 26572029
আইন বিভাগ শ্রী এ.কৃষ্ণগোপাল যুগ্ম আইন উপদেষ্টা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, আইন বিভাগ,5 তল, কেন্দ্র – 1, ডব্ল্যু টি সি, মুম্বাই-400 005 22153496
ফ্যাক্স – 22153470
বিদেশি মুদ্রা বিভাগ শ্রীমতি রজনী প্রসাদ মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
বিদেশি মুদ্রা বিভাগ, কেন্দ্রীয় কার্যালয় ভবন,শহিদ ভগত সিং মার্গ, মুম্বাই- 400 001
022 – 22610618
ফ্যাক্স – 022-22610623
ব্যাঙ্কিং পরিচালনা এবং উন্নয়ন বিভাগ শ্রী আর.এন.জেনা মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
ব্যাঙ্কিং পরিচালনা এবং উন্নয়ন বিভাগ, ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, সেন্টার 1,
মুম্বাই 400 005
22701205
ফ্যাক্স-22160970
ব্যাঙ্কিং তত্বাবধান বিভাগ শ্রীমতি দিব্যা সুদ দৌর উপ মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
ব্যাঙ্কিং তত্বাবধান বিভাগ, কেন্দ্রীয় কার্যালয়, সেন্টার-1, মুম্বাই- 400 005
022-2261 0955
ফ্যাক্স – 022-2261 09 32
নন-ব্যাঙ্কিং নিয়ন্ত্রন বিভাগ শ্রী জগন মোহন উপ মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
নন-ব্যাঙ্কিং তত্বাবধান বিভাগ, ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, সেন্টার 1 ,মুম্বাই - 400 005
022 22153426
ফ্যাক্স-022-22150540
অভ্যন্তরীণ ঋণ পরিচালন বিভাগ ড.(শ্রীমতি)এস.সাগর ডিরেক্টর ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, অভ্যন্তরীণ ঋণ পরিচালন বিভাগ,. কেন্দ্রীয় কার্যালয় ভবন,শহিদ ভগত সিং মার্গ, মুম্বাই- 400 001 022-22610680
ফ্যাক্স- 2264 4158
পরিসংখ্যান এবং তথ্য পরিচালন বিভাগ শ্রী স্নেহার্থি গায়েন নির্দেশক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
পরিসংখ্যান এবং তথ্য পরিচালন বিভাগ, সি-9, 6 তল, বান্দ্রা-কুরলা কমপ্লেক্স, মুম্বাই- 400 051
022 - 2657 2513
ফ্যাক্স– 022 - 2657 0848
Email
মানব সম্পদ পরিচালন বিভাগ, কেন্দ্রীয় কার্যালয় শ্রীমতি শক্তি দুবে উপ মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
মানব সম্পদ পরিচালন বিভাগ, কেন্দ্রীয় কার্যালয় ভবন,শহিদ ভগত সিং মার্গ, মুম্বাই- 400 001
022 - 22632366, ext. 4103
FAX – 022 - 22632480
মুদ্রানীতি বিভাগ শ্রীমতি রক্ষা দেবী মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
মুদ্রানীতি বিভাগ, কেন্দ্রীয় কার্যালয় ভবন,শহিদ ভগত সিং মার্গ, মুম্বাই- 400 001
022 - 22692426
ফ্যাক্স– 022-2265 1685
সমবায় ব্যাঙ্ক নিয়ন্ত্রন বিভাগ শ্রীমতি অনিতা ভট্টাচার্য্য মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
সমবায় ব্যাঙ্ক নিয়ন্ত্রন বিভাগ, গার্মেন্ট হাউজ, ড. অ্যানি বেসান্ট রোড, মুম্বাই-400 018
022 - 24920340
ফ্যাক্স –022- 2497 4040
সমবায় ব্যাঙ্ক তত্বাবধান বিভাগ শ্রীমতি অনিতা ভট্টাচার্য্য মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
সমবায় ব্যাঙ্ক নিয়ন্ত্রন বিভাগ, গার্মেন্ট হাউজ,
ড.অ্যানি বেসান্ট রোড, মুম্বাই-400 018
022 - 24920340
ফ্যাক্স –022- 2497 4040
তথ্য প্রযুক্তি বিভাগ শ্রী পি পার্থসারথি মুখ্য মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, তথ্য প্রযুক্তি বিভাগ,
কেন্দ্রীয় কার্যালয় ভবন,শহিদ ভগত সিং মার্গ, মুম্বাই- 400 001
022- 2270 1292
ফ্যাক্স – 022-2269 1557
গ্রামীন প্রকল্প এবং ঋণ বিভাগ শ্রী অরিদমন কুমার উপ মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, গ্রামীন প্রকল্প এবং ঋণ বিভাগ, কেন্দ্রীয় কার্যালয় ভবন,শহিদ ভগত সিং মার্গ, মুম্বাই- 400 001 022- 22610923
ফ্যাক্সঃ 022- 2262 1011
ব্যয় এবং বাজেট নিয়ন্ত্রন বিভাগ শ্রী গৌরেশ আর কোটিয়ান উপ মহাপ্রবন্ধক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
ব্যয় এবং বাজেট নিয়ন্ত্রন বিভাগ, মেন বিল্ডিং,শহিদ ভগত সিং মার্গ, মুম্বাই- 400 001
022- 2261 0486
ফ্যাক্স: 022-2261 0535
আর্থিক এবং নীতি গবেষণা বিভাগ শ্রী করুণাগরন ডিরেক্টর ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,,
আর্থিক এবং নীতি গবেষণা বিভাগ,নন-ব্যাঙ্কিং আর্থিক সমীক্ষা ভাগ, কেন্দ্রীয় কার্যালয় ভবন, ফোর্ট মুম্বাই- 400 001
022- 2261 0763
FAX: 022-2263 3186
ভবন সঙ্ক্রান্ত বিভাগ শ্রী কৌশিক চক্রবর্তী উপ মহাপ্রবন্ধক (প্রশাসন) ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক,
ভবন সঙ্ক্রান্ত বিভাগ,
5 ম তল,
মুম্বাই- 400 008
022 -22610927
EPABX : 2202
ফ্যাক্স-022 -22660807

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক কতদিন নেবে তথ্য জানাতে?

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক তথ্যের জন্য আবেদন ও তৎসহ ফি পাওয়ার 30 দিনের মধ্যে আবেদনকারীকে জানিয়ে দেবে যে তারা তথ্য দিতে পারবেন অথবা পারবেন না।

তথ্য জানার জন্য আমাকে কি টাকা দিতে হবে?

তথ্যের অধিকার (ফি ও মূল্য নিয়ন্ত্রণ) আইন, 2005 অনুযায়ী সরকারি কর্তৃপক্ষ মাশুল ধার্য করবে

  • তৈরি করা বা কপি করার জন্য প্রতি পাতা (এ-4 অথবা এ-3 আকারের কাগজ) 2 টাকা করে

  • বড় আকারের হলে পাতা-প্রতি বাস্তবে যা মূল্য বা খরচ;

  • নমুনা অথবা প্রতিমানের জন্য বাস্তব মূল্য বা খরচ;

  • নথি অনুসন্ধানের ক্ষেত্রে প্রথম ঘন্টার জন্য কোন ফি নেই, কিন্তু পরবর্তী ঘন্টা প্রতি 5 টাকা (অথবা ঘন্টার ভগ্নাংশের জন্য)

তদুপরি, তথ্যের অধিকার আইন, 2005-এর অধীনে ধারা 7(5) অনুযায়ী তথ্য সরবরাহ করার জন্য সরকারি কর্তৃপক্ষ মাশুল ধার্য করবে

  • প্রতি ডিস্ক অথবা ফ্লপির জন্য 50 টাকা

  • মুদ্রিত আকারে তথ্য দিতে হলে পূর্বে ধার্য মূল্য দিতে হবে অথবা কোন প্রকাশিত তথ্যের অংশবিশেষ ফটোকপি করতে 2 টাকা প্রতি পাতা

কোন স্তরে আমাকে এই খরচের মূল্য দিতে হবে?

রিজার্ভ ব্যাঙ্কের কাছে তথ্য মজুত থাকলে এবং সেটি সরবরাহ করা সম্ভব হলে, রিজার্ভ ব্যাঙ্ক আপনার আবেদনপত্রসহ উপযুক্ত ফি প্রাপ্তির 30 দিনের মধ্যে তথ্যের অধিকার আইন-এর অধীনে ধারা 7(1) অনুযায়ী প্রস্তাবিত তথ্য সরবরাহ করার মূল্য জানিয়ে দেবে।

কখন আমি তথ্য পাব?

রিজার্ভ ব্যাঙ্ক তথ্য সরবরাহ করার জন্য নির্ধারিত মূল্য পেয়ে গেলেই আপনি তথ্যটি জানতে পারবেন।

রিজার্ভ ব্যাঙ্ক কি আমাকে তথ্য দিতে অস্বীকার করতে পারে?

তথ্যের অধিকার আইন 2005-এর অধীনে ধারা 8 এবং ধারা 9 কিছু নির্দিষ্ট শ্রেণির তথ্য উদ্ঘাটন বাদ দেয়। এর অন্তর্ভুক্ত হল

  • এমন তথ্য যা প্রকাশ করলে দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, সুরক্ষা, রাষ্ট্রের সামরিক, বৈজ্ঞানিক অথবা অর্থনৈতিক স্বার্থ, অন্য রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ক্ষুণ্ণ হবে অথবা অপরাধের প্ররোচনা দেবে;

  • কোন আদালত, আইন অথবা ট্রাইবুনাল কর্তৃক প্রচ্ছন্নভাবে প্রকাশ করা নিষিদ্ধ এমন তথ্য অথবা যা প্রকাশ করলে আদালতের অবমাননা হয়;

  • এমন তথ্য যা প্রকাশ করলে সংসদ বা রাজ্য বিধানসভার বিশেষাধিকার লঙ্ঘন করা হয়;

  • বাণিজ্যিক বিশ্বস্ততা, ব্যবসা সংক্রান্ত গোপনীয়তা অথবা মেধা স্বত্ব সংক্রান্ত তথ্য যা প্রকাশ করলে কোন তৃতীয় পক্ষের প্রতিযোগিতামূলক অবস্থান ক্ষতিগ্রস্ত হতে পারে, যদি না উপযুক্ত কর্তৃপক্ষ নিশ্চিতভাবে মনে করে যে বৃহত্তর জনস্বার্থে এই তথ্য প্রকাশ করা বাঞ্ছনীয়;

  • বিশ্বস্ততার সম্পর্কের বলে কোন ব্যক্তি কোন তথ্য অধিগত করে থাকলে, যদি না উপযুক্ত কর্তৃপক্ষ নিশ্চিতভাবে মনে করে যে বৃহত্তর জনস্বার্থে তথ্যটি প্রকাশ করা প্রয়োজন;

  • বিদেশি সরকারের থেকে বিশ্বস্ততার দরুন প্রাপ্ত তথ্য; এমন তথ্য যা প্রকাশ করলে কোন ব্যক্তির প্রাণ অথবা শারীরিক নিরাপত্তা বিপদে পড়তে পারে অথবা আইন বলবৎ করার জন্য অথবা সুরক্ষার জন্য গোপনীয়ভাবে তথ্য বা সাহায্য প্রদানের সূত্র শনাক্ত হয়ে যেতে পারে;

  • এমন তথ্য যা অপরাধীর অনুসন্ধান, গ্রেপ্তার অথবা বিচার প্রক্রিয়াকে বাধা দিতে পারে;

  • মন্ত্রিসভার, সচিবগণ ও অন্যন্য আধিকারিকদের আলোচনার নথিসহ ক্যাবিনেটের নথিপত্র;

  • ব্যক্তিগত তথ্য যার সঙ্গে সরকারি কাজকর্মের বা স্বার্থের কোন সম্পর্ক নেই, অথবা যা প্রকাশ করলে ব্যক্তিবিশেষের গোপনীয়তা অনাকাঙ্খিতভাবে লঙ্ঘন করা হবে।

আমার কি আবেদন জানানোর অধিকার আছে?

তথ্যের অধিকার আইন 2005-এর অধীনে আপনার আবেদন করার অধিকার আছে যদি আপনি রিজার্ভ ব্যাঙ্কের দেওয়া তথ্যে সন্তুষ্ট না হন অথবা তারা প্রার্থিত তথ্য না দেওয়ার সিদ্ধান্ত নিয়ে থাকে।

কাকে উদ্দেশ্য করে আমি আবেদন করব?

আপনি আপনার আবেদন যাঁদের উদ্দেশে করতে পারেনঃ

১) ড. (শ্রীমতী) দীপালি পন্ত যোশি
(প্রথম পুনর্বিচারকারী [অ্যাপেলেট]কর্তৃপক্ষ)
নির্বাহী অধিকর্তা (একজিকিউটিভ ডিরেক্টর)
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
কেন্দ্রীয় কার্যালয় ভবন
শহিদ ভগত সিং মার্গ
মুম্বই – 400001
টেলিফোনঃ 022-22611083
ফ্যাক্সঃ 022-22632052

২) শ্রী কে কে বোহরা
(বিকল্প পুনর্বিচারকারী [অ্যাপেলেট] কর্তৃপক্ষ)
নির্বাহী অধিকর্তা (একজিকিউটিভ ডিরেক্টর)
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
কেন্দ্রীয় কার্যালয় ভবন
শহিদ ভগত সিং মার্গ
মুম্বই – 400001

নাগরিকগণ তাঁদের তথ্যের অধিকার বিষয়ে অনুরোধের জন্য প্রথম আবেদন অনলাইন পোর্টাল মাধ্যমে জমা দিতে পারেন, https://rtionline.gov.in/ লিঙ্কে গিয়ে এবং প্রথম আবেদন জমা দেওয়ার পর তিনি পঞ্জীকরণের নম্বর পাবেন যার সাহায্যে তিনি নিজের আবেদন কোন স্তরে পৌঁছেছে জানতে পারবেন।

 
উপর 
 
  © ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা সর্বসত্ত্ব সংরক্ষিত

1024 x 768 রেজ়োলিউশনে IE5 বা তার চেয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রাউজ়ার সফটওয়ার দিয়ে সবচেয়ে থেকে ভাল দেখা যাবে।